ব্রাজিল পাচ্ছে না লিভারপুল ফুটবলারদের!

স্পোর্টস ডেস্কঃ আসন্নই আন্তর্জাতিক ফুটবল বিরতি। যেখানে জাতীয় দলগুলোর হয়ে মাঠে নামবেন ফুটবলাররা। তবে জাতীয় দলের ডিউটির জন্য কয়েকজন ফুটবলারকে ছাড়বে না লিভারপুল। মূলত ইংল্যান্ডের করোনা নীতির জন্যই এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়নরা।

ব্রিটেন সরকারের বর্তমান নিয়ম অনুসারে কোভিড-১৯ ‘লাল তালিকায়’ থাকা দেশগুলো থেকে কেউ আসলে তাকে বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। সেই লাল তালিকায় থাকা দেশের মধ্যে রয়েছে দক্ষিণ আমেরিকার সব দেশ, দক্ষিণ আফ্রিকার বেশিরভাগ দেশ ও পর্তুগাল।

লিভারপুলে আছেন দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলের ফুটবলার আলিসন, ফ্যাবিনিয়ো, ফিরমিনো ও পর্তুগালের দিয়োগো জোতার মতো ফুটবলাররা। দশ দিন বা এর চেয়ে বেশি কোয়ারেন্টাইন নীতি বহাল থাকলে তাদের ওপর প্রভাব পড়বে বলে ছাড়তে রাজি নয় অলরেড শিবির। এদিকে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা জানিয়েছে খেলোয়াড়দের যদি ৫ দিনের বেশি কোয়ারেন্টাইনে থাকতে হয় তাহলে, তাদের ছাড়তে বাধ্য থাকবে না ক্লাবগুলো।

তাই আনুষ্ঠানিকভাবে লিভারপুলের সামনে কোনো বাঁধা নেই। তবে লিভারপুলের পক্ষ থেকে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি এই ব্যাপারে। একেবারে শেষ মূহুর্ত পর্যন্ত ক্লাবটি অপেক্ষা করতে চায় বলে জানিয়েছেন দলটির কোচ ইয়ূর্গেন ক্লপ। একইসাথে জানিয়েছেন, খেলোয়াড়দের সবার আগে ক্লাবের দিকটা দেখা উচিৎ।

ক্লপ বলেন, ‘বিভিন্ন ফুটবল অ্যাসোসিয়েশনের প্রয়োজনীয়তা সম্পর্কে আমি অবগত রয়েছি। কিন্তু এটি এমন একটি সময়, যখন সবাইকে খুশি করা সম্ভব নয়। ক্লাব খেলোয়াড়দের বেতন দেয়। তাই আমাদের প্রথম অগ্রাধিকার থাকা উচিৎ।’

ক্লপ আরও বলেন, ‘আমরা এখনও পুরোপুরি নিশ্চিত নই। কেননা কিছু দেশ ভেন্যু পরিবর্তন করতে পারে। শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে হবে আমাদের। আমি মনে করি, খেলোয়াড়দের ফেরার পর যদি হোটেলে ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হয় তাহলে তাদের আমরা যেতে দিতে পারি না।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা