বিশ্বকাপ বিক্রির অভিযোগ, তদন্ত শুরু করলো পুলিশ

স্পোর্টস ডেস্ক:: ইন্টারন্যশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)’র ২০১১ ওয়ানডে বিশ্বকাপ নিয়ে ‘বিতর্ক’ থামছেই না। ওই বিশ্বকাপের দুই ফাইনালিস্ট শ্রীলঙ্কা ও ভারতকে নিয়েই প্রশ্ন উঠছে। চ্যাম্পিয়ন হওয়ার ভারতের কাছে শ্রীলঙ্কা ফাইনাল ম্যাচ ছেড়ে দিয়ে ছিলো, সম্প্রতি এমন অভিযোগ করেন তৎকালীন লঙ্কান ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দ আলুথগামাগে।

শ্রীলঙ্কা সরকারের বর্তমান নবায়ানযোগ্য জ্বালানি মন্ত্রণালয়ের মন্ত্রী আলুথগামাগে অভিযোগ করেন, ভারতের কাছে বিশ্বকাপ বিক্রি করে দেয় শ্রীলঙ্কা। ফাইনাল ম্যাচটি হয়ে ছিলে পাতানো। তার এমন অভিযোগের পর লঙ্কান বোর্ডের ওই সময়কার নির্বাচক অরবিন্দ ডি সিলভা বলেন, ক্রিকেটের স্বার্থে এবং শচীন টেন্ডুলকারের একমাত্র বিশ্বকাপ জয়ের মহিমাকে অক্ষুণ্ন রাখতে বিষয়টি তদন্ত করে দেখা হোক।

সাবেক ক্রীড়া মন্ত্রীর অভিযোগের পর ওই বিশ্বকাপে শ্রীলঙ্কা দলকে নেতৃত্ব দেওয়া অধিনায়ক কুমার সাঙ্গাকারা মন্ত্রীকে প্রমাণ দিতে বলেন। তিনি টুইটে লিখেন, ‌‘তাঁকে (আলুথগামাগে) অবশ্যই আইসিসি এবং দুর্নীতি-বিরোধী ও নিরাপত্তা ইউনিটকে অভিযোগের স্বপক্ষে প্রমাণ দিতে হবে। যাতে এই অভিযোগের সুষ্ঠু তদন্ত করা যায়।’

শ্রীলঙ্কা পুলিশ টিকই তদন্ত শুরু করে দিয়েছে। লঙ্কান পুলিশের বিশেষ তদন্ত বিভাগ জানিয়েছে, তারা ফাইনাল ম্যাচটি নিয়ে তদন্ত করছে। তদন্তের জন্যই বক্তব্য শুনতে ডাকা হয়েছে অরবিন্দ ডি সিলভা। লঙ্কান গণমাধ্যম জানিয়েছে, সাবেক প্রধান নির্বাচক ডি সিলভাকে ফাইনাল ম্যাচ নিয়ে জেরা করতে প্রস্তুুতি পুলিশের বিশেষ তদন্ত বিভাগের চৌকস কর্মকর্তারা।

অরবিন্দ ডি সিলভার অসাধারণ পারফর্মে ১৯৯৬ বিশ্বকাপ জিতেছিলো লঙ্কানরা। সাবেক বিশ্বকাপ জয়ী নায়ককে এবার পুলিশের দফতরে হাজির হয়ে ২০১১ বিশ্বকাপ নিয়ে উঠা অভিযোগের তদন্তে স্বাক্ষ্য দিতে হচ্ছে। লঙ্কান গণমাধ্যম ডেইলি মিরর এমন খবর দিয়েছে।

পুলিশ জানিয়েছে, আজ মঙ্গলবার ডি সিলভার বক্তব্য নেওয়া হবে। ২০১১ বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি ৬ উইকেটে জিতে নেয় ভারত। আগে ব্যাট করে লঙ্কান ৬ উইকেটে ২৭৪ রান করে। জবাবে খেলতে নামা ভারত ৪ উইকেট হারিয়ে ২৭৫ রান তুলে ফেলে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০