বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধন করবেন ট্রাম্প!

স্পোর্টস ডেস্কঃ আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পর প্রথম বারের মতো ভারত সফর করতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। বিশ্বের অন্যতম ক্ষমতাধর প্রেসিডেন্টকে বরণ করে নিতে শেষ মূহুর্তের প্রস্তুতি সারছে ভারত। যার অংশ হিসেবে রয়েছে পৃথিবীর সবচেয়ে বড় স্টেডিয়ামও।

আগামি ২৫ ফেব্রুয়ারি ট্রাম্পের হাত ধরে উদ্বোধন হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়ামের। আহমেদাবাদের সর্দার বল্লভ ভাই প্যাটেল ক্রিকেট স্টেডিয়ামের যাত্রা শুরু এখন সময়ের অপেক্ষা মাত্র। ভারতের প্রধানমন্ত্রি নরেন্দ্র মোদি ও ডোনাল্ড ট্রাম্প যৌথভাবে উদ্বোধন করবেন ১ লক্ষ ১০ হাজার আসনের ধারণ ক্ষমতাসম্পন্ন এই স্টেডিয়ামটি।

দুই দিনের সফরে আগামি ২৪ ফেব্রুয়ারি ভারতে আসছেন ট্রাম্প। সঙ্গী হিসেবে আসছেন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পও। নরেন্দ্র মোদির ড্রীম প্রজেক্টের বাস্তবায়ন হবে পরদিন ২৫ ফেব্রুয়ারিই। আর এর জন্য বর্ণিল সাঁজে সেজেছে আহমেদাবাদের এই স্টেডিয়ামটি। প্রায় ৮০০ কোটি রুপি ব্যায়ে নির্মিত স্টেডিয়ামটিতে উদ্বোধনের সময় উপস্থিত থাকবে ১ লক্ষ ২৫ হাজার দর্শক।

বিসিসিআই সর্দার প্যাটেল স্টেডিয়ামের পুনর্নির্মাণের কাজ শুরু করে ২০১৭ সালে। প্রায় ৬৩ একর জায়গায় গড়ে উঠছে বিশ্বের সবচেয়ে বড় এই ক্রিকেট ভেন্যুটি। সব মিলিয়ে ৭০০ কোটি রুপি খরচ করার কথা থাকলেও, দর্শকদের যাতায়াতের জন্য আলাদা ১৬টি রাস্তা নির্মাণে খরচ হয়েছে অতিরিক্ত ৫০-৬০ কোটি রুপি। চার ড্রেসিং রুম, ৭৬টি কর্পোরেট বক্সের সঙ্গে রয়েছে চারটি গ্রুপ পরিবর্তন অঞ্চল ও সুইমিং পুল।

এছাড়া থাকছে সুবিশাল পার্কিং ব্যবস্থা। চার চাকার ৩ হাজার ও ২ চাকার ১০ হাজার গাড়ি পার্কিং করা যাবে সেখানে। এর আগে গুজরাটের এই স্টেডিয়ামটি ক্রিকেট বিশ্বে পথচলা শুরু করে ১৯৮৩ সালে। ৪৯ হাজার দর্শক ধারণ ক্ষমতার স্টেডিয়ামটির পূর্ণ নির্মাণ কাজ শুরু হয় ২০১৭ সালে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা