বিশ্ব ফুটবলের ক্ষতি ১৪০০ কোটি ডলার

স্পোর্টস ডেস্ক:: বর্তমান পরিস্থিতিতে বিশ্ব ক্লাব ফুটবল বিপুল ক্ষতির সম্মুখিন হয়েছে। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ক্ষতির পরিমাণ বের করেছে। মহামারি করোনাভাইরাসের কারণে ক্লাব ফুটবলে আর্থিক ক্ষতি হয়েছে ১৪০০ কোটি ডলার।

দ্রুত পরিস্থিতির উন্নতি না হলে ক্ষতির পরিমাণ কোথায় গিয়ে দাঁড়াবে তা অজানা। করোনায় ক্ষয়ক্ষতি নিরপুরণে ফিফা গঠন করা কমিটির প্রধান রেহেন জানিয়েছেন, চীন থেকে ছড়িয়ে পড়া এই মহামারি ভাইরাসে বিশ্ব ক্লাব ফুটবল ক্ষতি হয়েছে ১৪ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশী মুদ্রায় যা প্রায় ১ লাখ ১৮ হাজার ৬৪১ কোটি টাকার মতো। বুধবার ফিফা গঠিত কমিটির প্রধান ইউরোপীয় ইউনিয়নের সাবেক কমিশনার ও ব্যাংক অব ফিনল্যান্ডের বর্তমান গভর্নর ওলি রেহেন এই তথ্য জানান।

করোনার আর্থিক ক্ষতি কাটিয়ে উঠতে ফিফা এই কমিটি করেছিলো। কমিটির প্রধান জানিয়েছেন, বিশ্বের ক্লাব ফুটবলের মোট আর্থিক মূল্য ৪০ থেকে ৪৫ বিলিয়নের মধ্যে। আর্থিক পরামর্শদাতাদের সঙ্গে পরামর্শ করেই এই হিসেব বের করা হয়েছে। যদিও ফুটবল মাঠে ফিরেছে, তবে করোনা পরিস্থিতির উন্নতি না হলে পরিস্থিতি স্বাভাবিক হবে না, মনে করেন এই বিশেষজ্ঞা।

ওলী রেহেন রয়টার্সকে বলেন, ‘করোনা ভাইরাস মহামারির কারণে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ফুটবল। এটা এমন টালমাটাল পরিস্থিতি সৃষ্টি করেছে যে কিছু পেশাদার ক্লাবও কঠিন সমস্যার মুখে পড়ে গেছে। আমি যুব অ্যাকাডেমি এবং নিচু স্তরের ক্লাবগুলোকে নিয়ে চিন্তায় আছি। ’

দক্ষিণ আমেরিকা অঞ্চলের ফুটবল তুলনা মূলক বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সঙ্গে এশিয়া ও আফ্রিকাও। এমন অবস্থার উন্নতি হলে এশিয়া ও আফ্রিকার ফুটবল উন্নয়ন বাঁধাগ্রস্ত হবে জানিয়ে রেহেন বলেন, ‘এটা খুবই বিপজ্জনক অবস্থা, কারণ এশিয়া ও আফ্রিকার ফুটবল উন্নয়নে যেসব ভালো কাজ হচ্ছিল তার সর্বনাশ হতে পারে। আমরা ধাক্কাটা সামাল দিয়ে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে চাই। ’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০