বিসিএলে বিসিবি সাউথ জোনে এনামুল-জাকির-নাসুম

নিজস্ব প্রতিবেদকঃ বঙ্গবন্ধু বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) নবম আসর মাঠে গড়াবে ১০ ডিসেম্বর। চার দলের এই টুর্নামেন্টের ড্রাফট সম্পন্ন হয়েছে বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দুপুরে।

আসন্ন বিসিএলে বিসিবি সাউথ জোনে আছেন নাসুম আহমেদ। গতবারও এই দলে খেলেছেন বাঁহাতি এই স্পিনার। বাংলাদেশ টি-টোয়েন্টি দলের নিয়মিত এই সদস্য সাদা বলে পারফর্মের পাশাপাশি লাল বলেও দারুণ খেলেন। সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষেই দেশে ফিরে জাতীয় লিগের এক রাউন্ডে মাঠে নেমেছিলেন নাসুম। দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট নিয়েছিলেন তিনি।

আসন্ন বিসিবি নাসুমের সঙ্গী আরেক বাঁহাতি স্পিনার এনামুল হক জুনিয়র। প্রথম শ্রেণির ক্রিকেটে সম্প্রতি এই বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাকের পর দ্বিতীয় বাংলাদেশী হিসেবে ৫০০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেছেন।

বাংলাদেশের প্রথম শ্রেণির মর্যাদাপূর্ণ আসর বিসিএলে সাউথ জোনের স্কোয়াডে ব্যাটসম্যান হিসেবে আছেন সদ্য শেষ হওয়া জাতীয় লিগের সর্বোচ্চ দুই রান সংগ্রাহক। ফজলে মাহমুদ রাব্বি ও অমিত হাসান ছিলেন ২৩তম জাতীয় লিগের সর্বোচ্চ দুই রান সংগ্রাহক।

জাতীয় দলে খেলা ফজলে মাহমুদ এবারের লিগে ছয়শর মাইলফলক পার হওয়া একমাত্র ব্যাটসম্যান। লিগে হাঁকিয়েছেন একটি শতক ও পাঁচটি অর্ধশতক। ফজলে মাহমুদ ছাড়াও লিগে শীর্ষ পাঁচ রান সংগ্রাহকের দুই নম্বরে নাম আছে সিলেট বিভাগীয় দলের অমিত হাসা্নের। দুই সেঞ্চুরি করেছিলেন নারায়ণগঞ্জের এই ব্যাটসম্যান। ষষ্ঠ রাউন্ডে তার ১৮৭ রানের সুবাদে ড্র হয়ে সিলেট-রংপুর ম্যাচ। ফলে লিগের প্রথম স্তরে টিকে যায় সিলেট।

ফজলে মাহমুদ-অমিত ছাড়াও সাউথ জোনে আছেন জাকির হাসান। সিলেট দলের অধিনায়কত্ব সামলেছেন সবশেষ জাতীয় লিগে। পেয়েছেন সেঞ্চুরির দেখাও। এছাড়া রংপুর বিভাগের মাইশুকুর রহমানও আছেন সাউথ জোনে। এনামুল হক বিজয়-তোহিদ হৃদয়-নুরুল হাসান সোহানদেও ড্রাফট থেকে দলভুক্ত করেছে সাউথ জোন।

বিসিবি সাউথ জোন-
রিটেইন- ফজলে মাহমুদ রাব্বি, এনামুল হক বিজয়, মেহেদী হাসান, কামরুল ইসলাম রাব্বি, ফরহাদ রেজা, নাসুম আহমেদ।

পিকড- অমিত হাসান, তৌহিদ হৃদয়, পিনাক ঘোষ, জাকির হাসান, মুস্তাফিজুর রহমান, নাহিদুল ইসলাম, সুমন খান, এনামুল হক জুনিয়র, সালাউদ্দিন শাকিল, মাইশুকুর রহমান, জাহিদ জাবেদ, জিয়াউর রহমান, শামসুল ইসলাম অনিক, নুরুল হাসান সোহান ও মেহেদী হাসান মিরাজ।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/১১০