বেঁচে গেলেন ক্রিস গেইল

স্পোর্টস ডেস্ক:: তিন বছরের চুক্তি করে এক বছর শেষেই দল ছাড়তে হয়ে ছিলো। সিপিএলের নিজের খেলা ফ্র্যাঞ্চাইজিকে নিয়ে ক্রিস গেইর তাই বেফাঁস মন্তব্য করে বসেন। তাতেই বিপদে পড়তে যাচ্ছিলেন তিনি। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল)’র আয়োজকেরা তার বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেন।

উইন্ডিজ তারকা বিষয়টি বুঝতে পেরে দ্রতই ভুল স্বীকার করে নেন এবং সিপিএল কর্তৃপক্ষের কাছে বিষয়টির সমাধান চান দ্রুতই। তার প্রতি কিছুটা নমনীয় সিপিএল আয়োজকেরা এখানেই শেষ করে ফেলেন দুই পক্ষের বিবাদটি। জানিয়ে দেন, তারা ক্রিস গেইলের বিরুদ্ধে কোনো শাস্তি মূলক ব্যবস্থা নিচ্ছেন না।

সিপিএলে জ্যামাইকা তালাওয়াসের হয়ে খেলছিলেন ক্রিস গেইল। সম্প্রতি ক্লাবটির কোচদের নিয়ে তিনি ইউইটিভে ভিডিও আপলোড দেন। তাতে করে ভীষণ খেপে যায় জ্যামাইকা ও সিপিএল আয়োজকেরা। তারা জানান, গেইলের এমন মন্তব্যে টুর্ণামেন্ট ও ফ্র্যাঞ্চাইজির সুনাম হানি হয়েছে।

বিষয়টি সিপিএল আয়োজকেরা এক বিবৃতিতে বলেন, ‘গত ৬ মে, গেইলের বিরুদ্ধে আমরা টুর্নামেন্টের নিয়মভঙ্গের একটি অভিযোগ পাই। যেটাতে বলা হয়েছে, গেইল গত ২৭ এপ্রিল একটি ইউটিউব চ্যানেলে একটি ভিডিও পোস্ট করেছে। বিষয়টি পরীক্ষার জন্য আমরা তিন সদস্য বিশিষ্ট একটি ট্রাইবুনাল গঠন করি। তবে বিষয়টি পরীক্ষার আগে গেইলের সঙ্গে কথা বলা হলে তিনি আশ্বস্থ করেন যে, এই ধরনের কাজ তিনি করবেন না। যার ফলে সিপিএল ও ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ মনে করেছে, এটা আর ট্রাইবুনালের তালিকাভূক্ত করার প্রয়োজন নেই। যার ফলে এটা এখানেই পরিসমাপ্তি করা হয়েছে।’

ভুল স্বীকার করে ক্রিস গেইল বলেন, ‘সম্প্রতি আমি আমার ব্যক্তিগত ইউটিউব চ্যানেলে তিনটি ভিডিও পোস্ট করি। যেখানে আমি আমার পূর্বের ফ্রাঞ্চাইজি জ্যামাইকা তালাওয়াশ ছাড়ার কারণটা ব্যাখ্যা করি। কি জন্য আমি জ্যামাইকা ছেড়েছি তা তালাওয়াশ সমর্থকদের ব্যাখা করার জন্য ভিডিওটি আমি ব্যক্তিগত উদ্যোগেই বানিয়েছি। আমার ইচ্ছে ছিল, সিপিএল ক্যারিয়ার আমার ঘরের দল জ্যামাইকার হয়ে শেষ করি। আমি বুঝতে পেরেছি যে, আমার এই মন্তব্য সিপিএল ক্রিকেটের সন্মানটা নষ্ট করবে, এটা আমার উদ্দেশ্য ছিলো না।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০