ব্যাটে-বলে নৈপুণ্য দেখিয়ে সিরিজ জিতলো দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্কঃ তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয়টিতে শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। ব্যাটে-বলে নৈপুণ্য দেখিয়ে ৯ উইকেট ম্যাচটি জিতে নিয়েছে প্রোটিয়া শিবির। আর এতেই সফরকারীদের এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জয় নিশ্চিত হয়েছে।

কলম্বোতে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। তবে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে দলটি। ব্যাটসম্যানদের ব্যর্থতায় মাত্র ১৮.১ ওভারে ১০৩ রানে গুঁটিয়ে যায় লঙ্কানরা। স্বাগতিক ব্যাটিং লাইনআপে ধস নামান এইডেন মার্করাম ও তাবরাইজ শামসি। শ্রীলঙ্কার হয়ে ২৫ বলে ২ বাউন্ডারি ও ১ ছক্কায় সর্বোচ্চ ৩০ রান করেন ওপেনার কুশল পেরেরা। টপ অর্ডার ব্যাটসম্যান ভানুকা রাজাপাকসে ১৩ বলে ৩ বাউন্ডারি ১ ছক্কায় দ্বিতীয় সর্বোচ্চ ২০ রান করেন।

দক্ষিণ আফ্রিকার হয়ে তাবরাইজ শামসি ৪ ওভারে ২০ রান খরচায় নেন ৩ উইকেট। আর মার্করাম ৪ ওভারে ১ মেইডেনসহ ২১ রানে ৩ উইকেট নেন।

১০৪ রানের ছোট লক্ষ্যে ব্যাট করতে নেমে জয় পেতে খুব বেশি বেগ পেতে হয়নি প্রোটিয়াদেরকে। তিন টপ অর্ডার ব্যাটসম্যানের ওপর ভর করেই জয় নিয়ে মাঠ ছাড়ে সফরকারীরা। ৮.২ ওভার স্থায়ী উদ্বোধনী জুটি থেকে আসে ৬২ রান। রেজা হেনড্রিকস ১৮ রান করে ফিরে যান প্যাভিলিয়নে। তবে মার্করামকে সাথে নিয়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন আরেক ওপেনার কুইন্টন ডি কক। ৩৭ বল বাকি থাকতে ৯ উইকেটের বিশাল জয় পায় প্রোটিয়ারা। ফিফটি হাঁকিয়ে ৪৮ বলে ৭ বাউন্ডারিতে ৫৮ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন ডি কক। অপর প্রান্তে ১৯ বলে ৩ বাউন্ডারিতে ২১ রান করে অপরাজিত থাকেন মার্করাম।

শ্রীলঙ্কার হয়ে একমাত্র উইকেটটি শিকার করেন ওয়ানিন্দু হাসারাঙ্গা।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা