ব্রডের ৫০০ টেস্ট উইকেটের মাইলফলক

স্পোর্টস ডেস্কঃ ম্যানচেস্টার টেস্টের শেষ দিনে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন স্টুয়ার্ট ব্রড। টেস্ট ক্রিকেট ইতিহাসে সপ্তম বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন ডানহাতি এই পেসার। ৪৯৯ উইকেট নিয়ে পঞ্চম দিনের খেলা শুরু করা এই ইংলিশ পেসার ক্যারিবিয়ান ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েটকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন।

মঙ্গলবার (২৮ জুলাই) আর একটি উইকেটের প্রত্যাশায় বোলিং শুরু করে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি ব্রডকে। উইন্ডিজের দ্বিতীয় ইনিংসের ১৩.৩ ওভারে ফেরান ওপেনার ব্রাথওয়েটকে (১৯)। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৯৯ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৫ উইকেটে ৮৪ রান করেছে সফরকারীরা। এখন পযর্ন্ত উইন্ডিজ পিছিয়ে আছে ৩১৫ রানে। ক্যারিবিয়ানরা প্রথম ইনিংসে অলআউট হয় ১৯৭ রানে। প্রথম ইনিংসে ৩৬৯ রানের পর স্বাগতিক ইংল্যান্ড ২ উইকেটে ২২৬ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে।

টেস্টে ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি ব্রড। তাঁর আগে শুধু রয়েছেন জেমস অ্যান্ডারসন। এখন পর্যন্ত ৫৮৯ উইকেট নিয়ে শীর্ষে অবস্থান করছেন তিনি। চলমান টেস্টেও দুটি উইকেট পেয়েছেন এই ডানহাতি।

টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেটের মালিক শ্রীলঙ্কার কিংবদন্তী স্পিনার মুত্তিয়া মুরালিধরন। ১৩৩ টেস্টে ৮০০ উইকেট শিকার করেছেন তিনি। এরপর তালিকার দ্বিতীয়তে অবস্থান অস্ট্রেলিয়ার স্পিন জাদুকর শেন ওয়ার্নের। ২৭৩ টেস্টে ৭০৮ উইকেট পান তিনি।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০