ব্রাজিল-আর্জেন্টিনার পয়েন্ট নিয়ে ‘কাড়াকাড়ি’

0
59

স্পোর্টস ডেস্ক:: ব্রাজিল-আর্জেন্টিনা। কেউ কাউকে ছাড় দিতে চাইছে না। দুই দলই পয়েন্ট নিয়ে রীতিমতো কাড়াকাড়ি করছে। আর্জেন্টিনাও চাইছে পূর্ণ পয়েন্ট, ব্রাজিলেরও চাওয়া পূর্ণ পয়েন্ট। ফিফা বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচটির তিন পয়েন্ট নিয়ে এ দুই দলের কাড়াকাড়ি চলছে। ম্যাচ খেলতে চাইছে না মেসির দল।

গত বছরের সেপ্টেম্বরে করোনাকালীন সময়ে বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচ খেলতে নেমেছিলো দুই দল। তাতে বাধ সাধেন বেরসিক ব্রাজিলের সাস্থ্য বিভাগের কর্মকর্তারা। ঘরের মাঠে আর্জেন্টিনার সঙ্গে নিজ দেশের ম্যাচ তারা পণ্ড করে দেন। নির্ধারিত সময়েই ব্রাজিলে ম্যাচটি শুরু হয়ে ছিলো। কিন্তুু আর্জেন্টাইন ফুটবলাররা করোনা স্বাস্থ্য বিধির নিয়ম ভঙ্গ করেছেন, এমন অভিযোগ ব্রাজিলের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা ম্যাচ শুরুর মিনিট দশেক পরই আটকে দেন।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা দু’দলকেই শাস্তি দেয় এবং ম্যাচটি পুনরায় আয়োজনের নির্দেশনা প্রদান করে। ব্রাজিলও ম্যাচ আয়োজনের প্রস্তুুতি নেয়। গত মাসেই দুই দলের ম্যাচটি খেলার কথা ছিলো। তবে শেষ মুহুর্তে বেকে বসে আর্জেন্টিনা। তারা ম্যাচ খেলতে অস্বীকৃতি জানিয়ে পূর্ণ পয়েন্ট চায়। ফিফা তাতে সায় দেয়নি।

পুনরায় আগামি সেপ্টেম্বরের মধ্যে ম্যাচটি আয়োজনের জন্য ফিফা নির্দেশনা দেয়। ব্রাজিলের ফুটবল কর্তারাও ম্যাচটি আয়োজনের প্রস্তুুতি নিচ্ছেন। কিন্তুু আর্জেন্টিনা আবারো জানিয়েছে, ম্যাচটি তারা খেলতে চায় না। তাদের পূর্ণ পয়েন্ট দেওয়া হোক। কারণ তারা ম্যাচ খেলতে এসে গত বছরে ফিরে গিয়েছিলো।

ব্রাজিলও চাচ্ছে ম্যাচ না হলে পূর্ণ পয়েন্ট পেতে। সমাধান আসেনি এখনো। যদিও ইতি মধ্যে দুই দলই বিশ্বকাপ নিশ্চিত করে ফেলেছে। বিশ্বকাপের মূল যাওয়ার জন্য ম্যাচটি বা ম্যাচের পয়েন্ট কারো জন্যই তেমন গুরুত্বপূর্ণ না। দুই দলের পয়েন্ট নিয়ে কাড়াকাড়িতে মেসি-নেইমারদের মর্থকেরা হয়তো আবারো ‘বঞ্চিত’ত হতে পারেন দারুণ এক ম্যাচ উপভোগ করা থেকে।

আগামি ২৩ ও ২৭ সেপ্টেম্বর ফিফা দুইটি উইন্ডো ফাঁকা আছে। ব্রাজিল ফুটবল ফেডারেশন ম্যাচটির জন্য আগামি ২৩ সেপ্টেম্বরই নির্ধারণ করেছে। তবে আর্জেন্টিনা জানিয়েছে, তারা খেলবে না। পূর্ণ পয়েন্ট চাই তাদের। এদিকে ব্রাজিল ফুটবল ফেডারেশনের (সিবিএফ) প্রধান কর্ত এদনালদো রদ্রিগেজও জানিয়েছেন তারা পূর্ণ পয়েন্ট চান। তিনি বলেন, ‘ওই ম্যাচের জন্য ব্রাজিলের তিন পয়েন্ট ছাড়া আর কোনো ফলাফল মানবে না সিবিএফ।’

যদিও ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা তাদের সিদ্ধান্ত এখনো জানায়নি। তবে শেষ পর্যন্ত ব্রাজিল-আর্জেন্টিনা দু’দলকেই ফিফার সিদ্ধান্ত মেনে নিতে হবে। নয়তো আবারো জরিমানার মুখে পড়তে হবে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here