বড় জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু শ্রীলঙ্কার

স্পোর্টস ডেস্কঃ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরে বড় জয় পেলো শ্রীলঙ্কা। গল টেস্টে উইন্ডিজকে উড়িয়ে দিলো স্বাগতিকরা। দিমুথ করুনারত্নে আর বোলারদের নৈপুণ্যে ক্যারিবিয়ানদের ১৮৭ রানের বড় ব্যবধানে হারাল লঙ্কানরা।

৩৪৮ রানের লক্ষ্যে নেমে ৬ উইকেটে ৫২ রানে চতুর্থ দিনের খেলা শেষ করে সফরকারীরা। বৃষ্টির কারণে চারদিনে নেমে আসা ম্যাচে লঙ্কান স্পিন বিষে কাবু ক্রাইগ ব্রাথওয়েটরা। দ্বিতীয় ইনিংসে ক্যারিবিয়ানদের ৫ উইকেট নিয়েছেন রমেশ মেন্ডিস, ৪ উইকেট নিয়েছেন লাসিথ এম্বুলদেনিয়া।

তৃতীয় দিন উইন্ডিকে ২৩০ রানে গুটিয়ে দিয়ে ১৫৬ রানের লিড পায় লঙ্কানরা। দেড়শোর অধিক লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ১৯১ রান করে ইনিংস ঘোষণা করে দলটি। বড় লক্ষ্য তাড়ায় শুরু থেকেই বিপাকে ছিল উইন্ডিজ।

বোনার ১৮ ও ডা সিলভা ১৫ রানে অপরাজিত থেকে বৃহস্পতিবার সকাল শুরু করে সতর্ক ব্যাটিংয়ে দুজনেই তুলে নেন হাফ সেঞ্চুরি। ডা সিলভা ১২৯ বলে ৫৪ রানে ফিরেন। এরপর রাকিম কর্নওয়াল, জোমেল ওয়ারিকান ও শ্যানন গ্যাব্রিয়েল প্রতিরোধ গড়তে পারেননি বোনারকে নিয়ে। ১৬০ রানে গুটিয়ে যায় সফরকারীরা। ২২০ বলের ইনিংসে ৭টি চারে বোনার অপরাজিত ছিলেন ৬৮ রানে।

এম্বুলদেনিয়া ক্যারিয়ারে চতুর্থবার এক ইনিংসে পাঁচ উইকেট নেন। বাঁহাতি স্পিনার ২৯ ওভারে ৪৬ রান দিয়ে নেন ৫ উইকেট।

প্রথম ইনিংসে ১৪৭ ও দ্বিতীয় ইনিংসে ৮৩ রান করে ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন লঙ্কান অধিনায়ক করুনারত্নে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০