ভারতকে নিষিদ্ধ ও অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ভেন্যু বাতিলের হুমকি ফিফার

স্পোর্টস ডেস্ক:: বিশ্ব ফুটবলে নিষিদ্ধ করা হতে পারে ভারতকে। সুনীল ছেত্রীদের খেলা বন্ধ করে দেওয়ার ও ভারত থেকে ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ (মেয়েদের) ভেন্যু বাতিলের হুমকিও দেওয়া হয়েছে দেশটিকে। ফিফার কর্মকর্তারা সফর শেষে বৃহস্পতিবার ভারত ছাড়ার আগে এমন হুঙ্কার দিয়ে গেছেন সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)কে।

মূলত ভারতীয় ফুটবল সংস্থার নির্বাচন ও নিয়ম নিয়ে জঠীলতা তৈরি হয়েছে। ভারতের সুপ্রীম কোর্ট দেশটির ফুটবল নিয়ন্ত্রণ সংস্থার নির্বাচিত পর্ষদকে সরিয়ে তিন সদস্যের কমিটি করে দিয়ে ছিলেন। সেই কমিটি চালাচ্ছিলো এআইএফএফকে। তাদের নতুন আইন তৈরি ও নির্বাচন আয়োজনের ব্যবস্থার কথাও বলা হয়েছে।

কিন্তুু তিন সদস্যের কমিটি ফিফার নির্ধারিত সময়ের আগে নতুন নিয়ম তৈরি ও নির্বাচন আয়োজন করতে কালক্ষেপন করছে। আর সেকারণেই ফিফার কর্মকর্তারা ভারত সফর করে নির্ধারিত সময়ের আগেই সবকিছু টিক করে নিতে বলেছেন। নির্বাচন করে নতুন পর্ষদ আগামি ২০ সেপ্টেম্বরের মধ্যে দায়িত্ব নিতে হবে। ফিফা চাইছে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজনের জন্য নির্বাচিত পরিচালনা পর্ষদ প্রস্তুুতির জন্য যেনো যথেষ্ট সময় পায়।

ফিফা জনািয়েছে, আগামি ৩১ জুলাইয়ের মধ্যে এআইএফএফকে নতুন র্নিম তৈরি করে তা কার্যকর করতে হবে। ১৫ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন শেষ করতে হবে। তারপর ২০ সেপ্টেম্বরের আগেই নতুন পর্ষদকে দায়িত্ব নিতে হবে। না হলে ভারতকে বিশ্ব ফুটবলে নিষিদ্ধ করা হবে এবং অনূর্ধ্ব-১৭ নারীদের বিশ্বকাপ ভেন্যুও সরিয়ে ফেলা হবে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০