ভারতকে বড় ব্যবধানে হারিয়ে সিরিজ জয় দক্ষিণ আফ্রিকার

স্পোর্টস ডেস্কঃ হাতে ছিল দুই দিন। জিততে হলে দক্ষিণ আফ্রিকার চাই ১১১ রান আর ভারতের চাই ৮ উইকেট। এমন সমীকরণ নিয়ে কেপ টাউন টেস্টের চতুর্থ দিনে খেলতে নেমেছিল দুই দল। শেষ পর্যন্ত জয়ের হাসিটা হাসলো ডিন এলগারের দক্ষিণ আফ্রিকাই। স্বাগতিকরা দেড় দিন হাতে রেখেই বিরাট কোহলির ভারতকে ৭ উইকেটের ব্যবধানে হারিয়েছে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে।

আর এতেই ২-১ ব্যবধানে সিরিজের ট্রফি ঘরের মাঠে রেখে দিয়েছে প্রোটিয়ারা। ম্যাচ সেরা হয়েছেন কেগান পিটারসেন। একইসাথে তিনি সিরিজ সেরা ক্রিকেটারও হয়েছেন।

আগের দিনের করা ২ উইকেটে ১০১ রান নিয়ে আজ চতুর্থ দিনে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। সেখান থেকে ২১২ রানের লক্ষ্য টপকে যায় দলটি বেশ ভালোভাবেই। আগের দিন ৪৮ রান করে অপরাজিত থাকা কেগান পিটারসেন সেঞ্চুরি মিস করে আউট হয়েছেন ৮২ রান করে। তার ১১৩ বলের ইনিংসটি সাজানো ১০ বাউন্ডারির মারে। কেগানকে ফেরানোয় চতুর্থ দিনে ভারতের একমাত্র সাফল্য।

এরপর ৫৭ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন র‍্যাসি ভ্যান ডার ডুসেন ও টেম্বা বাভুমা। ৯৫ বলে ৩ বাউন্ডারিতে ৪১ রান করে অপরাজিত থাকেন ডুসেন। আর ৫৮ বলে ৫ বাউন্ডারিতে ৩২ রান করে অপরাজিত থাকেন বাভুমা।

ভারতের হয়ে যশপ্রীত বুমরাহ, শার্দুল ঠাকুর ও মোহাম্মদ শামি ১টি করে উইকেট লাভ করেন।

এর আগে প্রথম ইনিংসে ভারত অলআউট হয়ে ২২৩ রানে। জবাবে ব্যাট করতে নেমে ২১০ রানে গুঁটিয়ে যায় প্রোটিয়াদের প্রথম ইনিংস। এরপর দ্বিতীয় ইনিংসে ভারত ১৯৮ রানের অলআউট হলে, দক্ষিণ আফ্রিকার সামনে দ্বিতীয় ইনিংসে লক্ষ্য দাঁড়ায় ১১২ রান।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা