ভারতকে হোয়াইটওয়াশ করল দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্কঃ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হলো ভারত। রোববার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৪ রানে জিতেছে প্রোটিয়ারা। প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ হার নিশ্চিত হয়েছিল আগেই।

কেপটাউনে দক্ষিণ আফ্রিকা আগে ব্যাট করে ৪৯.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৮৭ রান করে। জবাবে ৪৯.২ ওভারে ২৮৩ রানে অলআউট হয় ভারত। টেস্ট সিরিজের পর ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়ে সফর শেষ করলো বিরাট কোহলি-লোকেশ রাহুলরা।

আগে ব্যাট করতে নামা প্রোটিয়াদের হয়ে কুইন্টন ডি কক হাঁকান দুর্দান্ত এক সেঞ্চুরি। ১৩০ বলে ১২৪ রান করে আউট হন বাঁহাতি এই ওপেনার। তার ইনিংসে ছিল ১২টি চার ও ২টি ছক্কা। ৪টি চার ও ১ ছক্কায় ভন ডার ডুসেন ৫৯ বলে ৫২ রান করেন। ডেভিড মিলার ৩৮ বলে ৩টি চার ও ১ ছক্কাউ ৩৯ রানের ইনিংস খেলেন। ভারতের পক্ষে প্রসিধ কৃষ্ণ তিনটি এবং দীপক চাহার ও জাসপ্রিত বুমরাহ দুটি করে উইকেট শিকার করেন।

জবাব দিতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতেরও। দলীয় ১৮ রানেই আউট হন লোকেশ রাহুল। এরপর শিখর ধাওয়ানের সঙ্গে ৯৮ রানের জুটি গড়েন বিরাট কোহলি। ৬১ রান করে ধাওয়ান ও ৬৫ রান করে আউট হন কোহলি। এরপর ঋষভ পান্তও গোল্ডেন ডাক মেরে সাজঘরে ফেরত যান তিনি।

সুরইয়া কুমার যাদবের ব্যাটে ৩৯ ও দ্বিপক চাহারের ব্যাটে আসে ৫৪ রান। কিন্তু তাতেও নিজেদের জয় আনতে পারেনি ভারত। ইনিংসের ৪ বল বাকি থাকতে ২৮৩ রানে অলআউট হয় ভারত।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০