ভারত জাতীয় দলের কোচ হচ্ছেন লক্ষণ

স্পোর্টস ডেস্কঃ শেষের পথে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। এরপরই একাধিক সিরিজ নিয়ে ব্যস্ত হবে ভারত। সবার আগে রয়েছে ভারত দলের ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা সিরিজ। এরপর আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সফর রয়েছে। ব্যস্ত সূচিতে বোর্ডের পরিকল্পনাউ আলাদা দলের সাথে আলাদা কোচও।

দক্ষিণ আফ্রিকা সিরিজের পর ভারতের ব্যস্ততা আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সফরকে ঘিরে। এই দুই সফরের খেলা কাছাকাছি সময়ে হওয়ায় বিসিসিআইকে নিতে হচ্ছে ভিন্ন ব্যবস্থা। আয়ারল্যান্ড সফরে প্রধান কোচ হিসেবে ভিভিএস লক্ষণকে পাঠাতে যাচ্ছে বিসিসিআই। ক্রিকবাজকে বিষয়টি নিশ্চিত করেছেন বিসিসিআইয়ের সেক্রেটারি জয় শাহ।

বেশ কিছুদিন ধরেই গুঞ্জন চলে আসছিল লক্ষণের ব্যাপারে। এবার সেটাতে সিলমোহর দিলেন জয় শাহ। আয়ারল্যান্ড সফরে রাহুল দ্রাবিড়ের জায়গা নিতে যাচ্ছেন ভারতের সাবেক তারকা ক্রিকেটার ও বর্তমানে জাতীয় ক্রিকেট একডেমি (এনসিএ) প্রধান ভিভিএস লক্ষণ।

এই প্রসঙ্গে জয় শাহ বলেন, ‘ভারত দলের সাথে ডাবলিনে যাবেন তিনি।’

মূলত আয়ারল্যান্ড সফরে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। আর ডাবলি সেই দুই ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে ২৬ ও ২৮ জুন। এদিকে ইংল্যান্ড সফরে গেল বছর না খেলে আসা একটি টেস্ট খেলবে ভারত ১ জুলাই থেকে। এজবাস্টনে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার টেস্ট নিয়েই ব্যস্ত থাকবেন রাহুল দ্রাবিড় ও দলের মূল ক্রিকেটাররা।

আর তাই আয়ারল্যান্ডের বিপক্ষে লক্ষণকে কোচ করে পাঠাচ্ছে বিসিসিআই। শুধুমাত্র লক্ষণই নয়, আলাদা একটি দলও যাবে আয়ারল্যান্ডে। ইংল্যান্ড সফরের টেস্ট দলে থাকা কোনো ক্রিকেটারই থাকবেন না এই সিরিজে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা