মাঠে ক্রিকেট ফেরাচ্ছে ভারত, ধর্মশালায় হবে বিরাট কোহলিদের ক্যাম্প!

স্পোর্টস ডেস্ক:: ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই আর বন্ধ রাখতে চায় না ক্রিকেট। শুধু ক্রিকেটই নয়, দেশটির সরকার অন্যান্য খেলাধুলাও শুরু করতে চায়। কেন্দ্রীয় সরকার সেজন্য উদ্যোগও নিতে যাচ্ছে।

বিসিসিআই আগামি সেপ্টম্বরের শেষ দিকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরু করতে চায়। টি-২০ বিশ্বকাপ না হলে ২৫ সেপ্টেম্বর থেকে ১ নভেম্বরের মধ্যে এই ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক লিগ শুরুর চিন্তা-ভাবনা করছে বোর্ড। এরপাশাপাশি দেশটির সরকারও খেলাধুলা মাঠে গড়ানোর চিন্তা-ভাবনা করছে।

ভারতের কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু জানিয়েছেন, তারা দ্রুতই খেলাধুলা শুরু করতে চান। এমন পরিস্থিতিতে কি ভাবে ক্রিকেট শুরু করা যায় সেটি নিয়ে ভাবতে বিসিসিআইকে পরামর্শও দিয়েছেন তিনি।

সরকারের এমন সবুজ সঙ্কেত পাওয়া বিসিসিআই জানিয়েছে, তারাও ক্রিকেট শুরু করতে চায়। তবে সবার আগে ক্রিকেটার ও দর্শকদের নিরাপত্তা দেখতে। স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত কি ভাবে শুরু করা যায় তা নিয়ে ভাবছে বোর্ড। চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করেই এ পথে এগুতে চায় বিসিসিআই।

সম্প্রতি আইএএনএস এবং বিসিসিআই কর্মকর্তাদের সঙ্গে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী রিজিজুর আলাপ বৈঠকও করেছেন। সেই বৈঠকে সবার স্বাস্থ্যগত নিরাপত্তার বিষয়টিই অগ্রাধিকার পেয়েছে। বৈঠক শেষে জানানো হয়েছে, অর্থপ্রাপ্তিই মূল উদ্দেশ্য নয়। উদ্দেশ্য হলো, সময়মতো খেলাধুলা মাঠে ফেরানো। এর মধ্যদিয়েই হয়তো সম্প্রচার প্রতিষ্ঠানগুলো থেকে রাজস্ব আয় সম্ভব হবে।

বৈঠকে অংশ নেওয়া এক কর্মকর্তা টাইমস অব ইন্ডিয়াকে বলেন, ‘এই অসাধারণ এক সময়ে আমাদের অর্থনৈতিক উদ্দেশ্য খুবই ছোট। একই সঙ্গে সমর্থকদের নিরাপত্তার বিষয়টিও আমাদের সর্বোচ্চ প্রায়োরিটিতে রয়েছে। যারাই খেলার আয়োজন করবে, তাদেরকে এই বেসিক বিষয়টা মাথায় রাখতে হবে। একই সঙ্গে ক্রীড়ামন্ত্রী একটি বিবৃতি দিয়েছেন। সেখানে তিনি স্পোর্টিং ইকোসিস্টেমের বিষয়টা খুব ভালোভাবে উল্লেখ করেছেন।’

ভারতীয় দলের ক্যাম্প শুরু হতে পারে ধর্মশালায়। ব্যাঙ্গালুরু ক্যাম্প শুরুর চিন্তা থাকলেও ওই শহর করোনার ঝুঁকিতে থাকায় ধর্মশালাকে বিবেচনা করা হচ্ছে। বিসিসিআই’র কোষাধ্যক্ষ অরুণ ধুমাল জানিয়েছেন, ক্রিকেট ফেরাতে বিরাট কোহলিদের অনুশীলন ক্যাম্পের আয়োজন করা হতে পারে ধর্মশালায়।

অরুণ ধুমাল বলেন, ‘এখানে শিবির করার জন্য জোর করব না। শুধু এটুকু বলতে পারি, শিবির করার মতো সব রকমের সুযোগ-সুবিধে আমাদের ওখানে রয়েছে।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০