মাতৃভাষা দিবসে বাংলায় লেখা ‘বিশেষ’ জার্সি পড়ে মাঠে অলকরা

নিজস্ব প্রতিবেদকঃ আজ ২১’শে ফেব্রুয়ারি। ১৯৫২ সালে আজকের এই দিনে বাংলা ভাষার জন্য প্রাণ দিয়েছেন সালাম-রফিক-জব্বার-বরকত। ভাষার জন্য এভাবে প্রাণ দেওয়ার ঘটনা দেখা যায়নি বিশ্বের আর কোনো জায়গাতেই। প্রতিবছর এই দিনে বাংলাদেশে শোকাহত সুরে স্মরণ করা হয় ভাষা শহীদদের। একইসাথে পালন করা হয় মাতৃভাষা দিবস।

১৯৯৯ সালের ১৭ নভেম্বর জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংগঠন ইউনেস্কো ২১শে ফেব্রুয়ারি জাতীয় শহীদ দিবসকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দেয়। এরপর থেকে সারা বিশ্বে একইদিনে দিনটি শহীদ স্মরণে উদযাপন করা হয়।

বাঙালি জাতি শ্রদ্ধাভরে স্মরণ করছে ভাষার প্রতি আত্বত্যাগকে। চলমান সিলেট টি-টোয়েন্টি ব্লাস্টেও স্মরণ করা হয়েছে। মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ব্যতিক্রমী এক উদ্যোগ নিয়েছে টুর্নামেন্টের দল স্টার প্যাসিফিক স্ট্রাইকার্স। নিজেদের মায়েদের সম্মাণে বিশেষ জার্সি পড়ে আজ মাঠে নেমেছেন অলক কাপালিরা। খেলোয়াড়দের জার্সির পেছনেই বাংলা ভাষায় লেখা ছিল তাদের মায়েদের নাম।

এই নিয়ে এসএনপিস্পোর্টসকে স্টার প্যাসিফিক স্ট্রাইকার্সের মালিক সালেহিন এফ নাইয়ান বলেন, ‘আজ মাতৃভাষা দিবস। মায়ের ভাষার প্রতি শ্রদ্ধা জানানোর জন্য, এই বাংলা ভাষার জন্য যারা প্রাণ দিয়েছেন তাদের শ্রদ্ধা জানানোর জন্য আমাদের জার্সির পেছনে বাংলায় লেখা। মায়েদের নাম লেখে, এর মাধ্যমে আমরা ভাষা এবং মায়েদের প্রতি সম্মান জানাতে চেয়েছি।’

এদিকে আজ দলের হয়ে ব্যাট-বল হাতে মাঠে নেমেছিলেন স্ট্রাইকার্সের নাহিয়ান। যদিও ওপেনিংয়ে ব্যাট করতে নেমে ৩ রানের বেশি করতে পারেননি তিনি। তবে দলের মালিক থেকে ক্রিকেটার বনে যাওয়া নিয়ে তিনি বলেন, ‘দীর্ঘদিন ধরেই আমি ক্রিকেটের সাথে যুক্ত রয়েছি। যেহেতু এখানে সুযোগ ছিল খেলার, তাই নিজেকে এর মাঝে অন্তর্ভুক্ত করলাম।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা