মানসিক ও শারীরিকভাবে ক্লান্ত হয়ে অবসরে মার্শ

0
122

স্পোর্টস ডেস্কঃ প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় বলেছেন শন মার্শ। দীর্ঘ ক্যারিয়ারের ইতি টেনেছেন অস্ট্রেলিয়ার এই তারকা ক্রিকেটার। বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন শন মার্শ। জানিয়েছেন কী কারণে ছাড়ছেন এই ফরম্যাটে খেলাও।

অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে প্রথম শ্রেণিতে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে শেফিল্ড শিল্ডে মাঠ মাতান শন মার্শ। ২০০১ সালে মাত্র ১৭ বছর বয়সে অভিষেক হয় দলটির হয়ে। গেল বছর দলকে শিরোপাও এনে দিয়েছেন তিনি। আপন ভাই মিচেল মার্শের পরিবর্তে দলের অধিনায়কত্বও করেছেন।

তবে সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছে না মার্শের। ইনজুরিতে ভুগছেন। এবারের গ্রীস্মে একটি ম্যাচ খেলার সুযোগ হয়েছে কেবল। এতে করে মানসিক ও শারীরিকভাবে ক্লান্ত হয়ে তাই মৌসুম শেষে অবসর নিতে যাচ্ছেন তিনি। এই সিদ্ধান্ত নিয়েছেন পরিবার-বন্ধুসহ সবার সাথে আলোচনা করেই। সিদ্ধান্ত কঠিন হলেও, সঠিক বলেই মনে করেন তিনি। অবসরের পর পরিবারকে আরও বেশি সময় দেবেন বলেও ঠিক করে রেখেছেন।

মার্শ বলেন, ‘এই সিদ্ধান্ত কঠিন ছিল, তবে আমি মনে করি এটাই সঠিক সিদ্ধান্ত। এই বিষয়ে আমি আমার স্ত্রীর সাথে কথা বলেছি। এমনকি বাবা ও ভাইদের সাথেও আলোচনা করেছি, জানতাম আমি সঠিক সিদ্ধান্ত নিতে হবে। এটা দারুণ যাত্রা ছিল, স্বপ্নেও ভাবিনি আমি এখানে ২২ বছর খেলবো।’

৩৯ বছর বয়সী এই ক্রিকেটার আরও বলেন, ‘মানসিক ও শারীরিকভাবে ভেঙে পড়েছি । এটা আমার, দলের ও পরিবারের জন্য সঠিক সিদ্ধান্ত। বিরতিটাকে এখন উপভোগ করব, পরিবারের সাথে সময় কাটাতে চাইব। তারা অনেক ত্যাগ করেছে আমার খেলার জন্য। আর যেটা আমি ভালোবাসি খেলতে।’

ক্যারিয়ারে সব মিলিয়ে এখন পর্যন্ত ১৮৩টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন শন মার্শ। ৩২৪ ইনিংসে করেছেন ১২ হাজারেরও বেশি রান। এই বাঁহাতি ব্যাটারের নামের পাশে আছে ৩২ সেঞ্চুরি ও ৫৮টি ফিফটি। সর্বোচ্চ ২১৪ রানের ইনিংস খেলেছেন। গড় ৪১.২০।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here