মালদ্বীপকে হারানোর নায়ক তপু বর্মণ

স্পোর্টস ডেস্কঃ শ্রীলঙ্কায় চলমান মাহিন্দ্রা রাজাপাকসে ফুটবল প্রতিযোগিতা মালদ্বীপকা হারাল বাংলাদেশ। অধিনায়ক জামাল ভূঁইয়া ও তপু বর্মণের গোলের জয়ের ব্যবধান ২-১। প্রথমার্ধে জামালের গোলে এগিয়ে ছিল মারিও লেমোসের শিষ্যরা। বিরতির আগে অবশ্য গোল শোধ দেয় মালদ্বীপ।

তবে ম্যাচের শেষদিকে তপুর পেনাল্টি গোলে ১৮ বছর পর এই প্রতিপক্ষকে হারাল লাল-সবুজের বাংলাদেশ। ২০০৩ সালের সাফ চ্যাম্পিয়নশিপের পর এই প্রথম মালদ্বীপের বিপক্ষে জয়ের স্বাদ পেল দলটি।

মালদ্বীপের বিপক্ষে শুরু থেকে দুর্দান্ত খেলেছেন ডিফেন্ডার তপু। ম্যাচের শেষ দিকে তার নিখুঁত পেনাল্টিতে জয় নিশ্চিত হয় বাংলাদেশের। ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন এই ডিফেন্ডার।

ম্যাচের ১১তম মিনিটে জামালের গোলে লিড নেয় বাংলাদেশ। ​জাতীয় দলের জার্সিতে এই প্রথম গোলের দেখা পান বাংলাদেশ অধিনায়ক। যদিও এই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি বাংলাদেশ। ম্যাচের ৩২তম মিনিটে উমাইয়ের গোলে সমতায় ফেরে মালদ্বীপ। প্রথমার্ধে সমতায় দেখেই বিরতিতে যায় দুই দল।

বিরতির পর মালদ্বীপ দাপট দেখানোর চেষ্টা করে। বেশ কয়েকবার বালাদেশের সীমানায় আক্রমণও করে দলটি। তবে ম্যাচের ৮৭ মিনিটে জুয়েল রানাকে নিজেদের সীমানায় ফেলে দেন গোলকিপার আলী নাইজ। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। স্পট কিকে লক্ষ্যভেদ করে ৩ পয়েন্ট এনে দেন তপু।

এই জয়ে দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট সংগ্রহ করে ফাইনালে ওঠার আশা বাঁচিয়ে রেখেছে বাংলাদেশ। এর আগে সিশেলসের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছিল তারা। আগামী ১৬ নভেম্বর রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০