মাশরাফির ‘অবসর’ নিয়ে এসএনপিস্পোর্টসকে যা বললেন দুই সতীর্থ…

সাইফ উদ্দিন হাদী:: বাংলাদেশ ক্রিকেটকে বদলে দেওয়া এক ‘মহা নায়ক’র নাম মাশরাফি বিন মর্তুজা। নড়াইল এক্সপ্রেসের ছুটে চলাটা ধীরে ধীরে থেমে যাচ্ছে।

ইনজুরি নড়াইল এক্সপ্রেস নাম17807071_593813007483647_1360461081_nক লাল-সবুজ ক্রিকেটের ট্রেনটাকে বারবার লাইনচ্যুত করলেও ট্ন নতুন করে পথ খুঁজে নিয়েছে। দিক হারানো লাল-সবুজের ক্রিকেট নিয়ে ছুটেছে অজানা গন্তব্যে। এনে দিয়েছে একের পর এক সাফল্যে।

সেই নড়াইল এক্সপ্রেস এবার থেমে যাচ্ছেন ক্রিকেটের সংক্ষিপ্ত ফরমেটে। বাংলাদেশের প্রথম টি-২০ ম্যাচ খেলা সেই তরুণ মাশরাফি ৫৪ তম টি-২০ এসে থেমে যাচ্ছেন।  মাশরাফি এই ফরমেট থেকে অবসরের ঘোষণা দেওয়ার পরপরই শুরু হয়েছে মাশরাফির বন্দনা। তাঁর বর্তমান ও সাবেক সতীর্থরা নানা কথাই বলছেন।

এসএনপিস্পোর্টস২৪ডটকম মুখোমুখি হয়েছিলো মাশরাফির দুই সতীর্থের। যারা মাশরাফির যোগ্য উত্তরসূরী হয়ে উঠবেন এক দিন। তরুণ দুই টাইগার ক্রিকেটার মাশরাফি নামক মহা মানবকে দেখেছেন খুব কাছ থেকে। তাদেরই একজন জাতীয় দলের হয়ে সাদা পোশাকে মাঠে নামা কামরুল ইসলাম রাব্বি।

জাতীয় দলের পাশাপাশি বিপিএলের ৩য় আসরে কুমিল্লা ভিক্টোরিয়ানন্সে ছিলেন ম্যাশের সতীর্থ। রাব্বির কাছে জানতে চাই ছিলাম মাশরাফির এই সিদ্ধান্ত কি ভাবে দেখছেন তিনি?’ রাব্বির জবাব, ‘ম্যাশ ভাই শুধু আমাদের না পুরো বাংলাদেশের ক্যাপ্টেন ছিলেন বলে আমি মনে করি। যেহেতু উনি অবসরের সিদ্ধান্ত নিয়েছেন আমার মনে উনি অনেক ভেবে চিন্তে এই সিদ্ধান্ত নিয়েছেন। আমি সবসময় উনার সিhadddeeeদ্ধান্তকে শ্রদ্ধা করি এবারও তার ব্যতিক্রম না তবে, ক্রিকেটে উনাকে খুব মিস করবো। যেহেতু উনি এখনো ওডিয়াই ক্রিকেট খেলবেন আশা রাখবো আরো দীর্ঘ দিন সেটা চালিয়ে যাবেন। বাংলাদেশের ক্রিকেটে এখনো অনেক কিছু দেয়ার আছে মাশরাফি ভাইয়ের। দোয়া থাকবে মাশরাফি ভাই সবসময় সুস্থ থাকুন ।”

বিপিএলের গত আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মাশরাফির সতীর্থ ছিলেন আল আমিন জুনিয়র। অবসরের সিদ্ধান্তের পাশাপাশি মানুষ মাশরাফি কে কিভাবে মূল্যায়ন করবেন এমন প্রশ্নের উত্তরে আল আমিন জুনিয়র বলেন, “ম্যাশ ভাই আরো ১/২ বছর খেলতে পারতো। যেহেতু, উনার মনে হয়েছে এটাই সঠিক সময় তাই কিছু বলার নেই। আর মানুষ হিসেবে উনি এককথায় অসাধারণ। উনার কাছ থেকে অনেক কিছু শিখার আছে আমাদের। আমার মনে হয় না উনার মতো পরবর্তীতে কেউ বাংলাদেশ ক্রিকেটে আসবে ।”

ছোটবেলা থেকে মাশরাফি কে আইডল মেনে ক্রিকেটে এতদূর এসেছেন অনুর্ধ্ব-১৯ জাতীয় দলের পেসার আব্দুল হালিম। আইডলের এমন আচমকা অবসরের ঘোষণা শুনে চমকে উঠেছিলেন তিনিও।

হালিম বলেন, “প্রথমবার যখন হঠাৎ শুনেছি তখন অনেক খারাপ লেগেছে। তবে উনি একজন লিজেন্ড উনার যা ভালো মনে হয়েছে সেটা তিনি করেছেন। আমাদের ক্রিকেটে উনাকে অনেক মিস করবো।”

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/০০