মিরাজের দৃঢ় ব্যাটিং, সাকিবের উইকেট হারিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদকঃ চট্টগ্রামে অনুষ্ঠিত প্রথম টেস্টে এখন পর্যন্ত খেলা চারটি সেশনের প্রতিটি সেশনই হতে পারতো বাংলাদেশ দলের। কিন্তু উইন্ডিজের বিপক্ষে মাত্র একটি সেশন নিজেদের করে নিতে পেরেছে টাইগাররা। বাকিগুলো সব সমানে সমান। আজ সকালের সেশনটাও একক আধিপত্যে নিজেদের করতে পারত স্বাগতিকরা। তবে এবারও সেটি হয়নি।

আগের দিনের করা ৫ উইকেটে ২৪২ রান নিয়ে ব্যাট করতে নেমে সকালের শুরুতেই লিটন দাসের উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। দলের ইনিংসে মাত্র ৬ রান যোগ করতেই ওয়ারিক্যানের বলে বোল্ড হয়ে ফিরে যান তিনি। এর আগে খেলে যান ৬৭ বলে ৩৮ রানের ইনিংস। সাকিবের সাথে তার জুটির সমাপ্তি হয়ে যায় ৫৫ রানেই।

পরবর্তীতে উইকেটে এসে সাবলীলভাবেই ব্যাট করতে থাকেন মেহেদী হাসান মিরাজ। সঙ্গ দিতে থাকেন সাকিব আল হাসানকে। লিটন ফিরে গেলেও, ঠিকই নিজের ফিফটি তুলে নেন বিশ্বসেরা অলরাউন্ডার। নিষেধাজ্ঞা থেকে প্রথম বারের মতো টেস্ট ক্রিকেটে ফিরে ক্যারিয়ারের ২৫তম ফিফটি হাঁকান এই তারকা। তবে দলীয় ৩১৫ আর ব্যক্তিগত ৬৮ রানে মিরাজের সাথে ৬৭ রানের জুটি ভেঙে প্যাভিলিয়নে ফেরেন সাকিব। অথচ সেসময় মধ্যাহ্ন বিরতির আর বাকি ছিল মাত্র ৫ ওভারের মতো।

সেশনের শেষটায় আর কোনো উইকেট হারাতে দেননি মিরাজ ও তাইজুল। মিরাজ ৪৬ ও তাইজুল ৫ রানে অপরাজিত রয়েছেন। এই সেশনের ৩০ ওভারে বাংলাদেশ তুলতে পেরেছে ৮৬ রান। বিপরীতে উইকেট হারিয়েছে ২টি। মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগ পর্যন্ত বাংলাদেশের স্কোর ৭ উইকেটের বিনিময়ে ৩২৮ রান।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা