মেসির জোড়া গোলে জয়ে ফিরল বার্সেলোনা

স্পোর্টস ডেস্কঃ ভ্যালেন্সিয়াকে হারিয়ে লিগ শিরোপা জয়ের দৌড়ে ভালো ভাবেই টিকে রইল বার্সেলোনা। রোববার রাতের ম্যাচে ভ্যালেন্সিয়ার মাঠে আতিথ্য নিতে যাওয়া বার্সা প্রথমে করে গোল হজম, এরপর লিওনেল মেসির জ্বলে ওঠায় ৩-২ গোলে জেতে কাতালান ক্লাবটি। জোড়া গোল করেছেন আর্জেন্টাইন সুপারস্টার মেসি, অন্য গোলটি অ্যান্তেনিও গ্রিজম্যানের। ভ্যালেন্সিয়ার গোলদাতা গাব্রিয়েল পাওলিস্তা।

মেয়াস্তা স্টেডিয়ামে ৫০ মিনিটে গোলের দেখা পায় ভ্যালেন্সিয়া। বার্সা গোলরক্ষক মার্ক–আন্দ্রে টের স্টেগেন কর্নার থেকে আসা বল মিস করলে গ্যাব্রিয়েল পাওলিস্তার হেড এগিয়ে দেয় স্বাগতিকদের। এর আগে অন্তত তিনটি গোলের সুযোগ মিস করেন বার্সা ফুটবলাররা। ম্যাচের শুরুর দিকে ডি-বক্সে ফাঁকায় পেয়ে লক্ষ্যভ্রষ্ট শট নেন তরুণ মিডফিল্ডার পেদ্রি। এরপর মেসির দারুণ ফ্রি কিকে পা ছোঁয়ান রোনাল্ড আরাহো, কিন্তু বল যায় ভ্যালেন্সিয়া গোলরক্ষক বরাবর।

দ্বিতীয়ার্ধের শুরুতে গোল হজম করা বার্সা তা শোধ দেয় মেসির কল্যাণে। পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ মেসি জটলার মধ্য থেকে লিগে ২৬তম গোলের দেখা পান। ভ্যালেন্সিয়া ডিফেন্ডার টনি লাতো ৫৫তম মিনিটে ডি বক্সে ইচ্ছে করেই বল লাগান হাতে, পেনাল্টি পায় বার্সা। দলকে সমতায় ফেরানোর সুযোগ প্রথমে মিস করেন বার্সা অধিনায়ক। তার দুর্বল শট সাবেক বার্সা গোলরক্ষক সিলেসেন ফিরিয়ে দেন। তবে বল ক্লিয়ার হয় নি। বুস্কেটস থেকে পেদ্রি, ফিরতি বলে এই তরুণ মিডফিল্ডারের জোরালো শট ভ্যালেন্সিয়ার ডিফেন্ডারের শরীরে লেগে পড়ে মেসির ঠিক সামনে। সেখান থেকেই গোল করেন তিনি।

তিন দিন আগে গ্রানাডার বিপক্ষে ঘরের মাঠে হারা বার্সাকে ৬৩তম মিনিটে এগিয়ে দেন গ্রিজম্যান। বাঁ-দিক থেকে জর্দি আলবার ক্রসে মাথা ছোঁয়ান ডি ইয়ং। প্রথমধাপে সেটি ডানহাতে রুখে দিয়েছিলেন সিলেসেন; কিন্তু ছুটে গিয়ে বিনা বাধায় লক্ষ্যভেদ করেন গ্রিজম্যান।

এগিয়ে যাওয়া কাতালান দলটির ব্যবধান আরো বাড়ান খানিক আগে পেনাল্টি মিস করা মেসি। দুর্দান্ত এক ফ্রিকিকে বার্সেলোনা এগিয়ে যায় ৩–১ গোলে। সিলেসেনের এবার কিছুই করার ছিল না। বার্সার জার্সিতে ফ্রিকিকে এটি মেসির ৫০তম গোল।

৮৩ মিনিটে পেনাল্টি বক্সের বাইরে থেকে কার্লোস সোলেরের অসাধারণ শট শুধু ব্যবধানই কমাতে পারে ভ্যালেন্সিয়া। স্টেগেন ডাইভ দিয়েও গোল ঠেকাতে পারেন নি।

এ জয়ে ৩৪ ম্যাচে রিয়াল মাদ্রিদের সমান ৭৪ পয়েন্ট বার্সার। তবে মুখোমুখি লড়াইয়ের হিসেবে এগিয়ে থাকায় রিয়াল আছে দুইয়ে, বার্সা তিনে। সমান ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষে অ্যাথলেটি মাদ্রিদ। আগামী শনিবার পরের রাউন্ডে মুখোমুখি হবে বার্সা-অ্যাথলেটিকো।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০