মেসি-রোনালদোর কাউকেই ভোট দেননি জামাল ভূঁইয়া

স্পোর্টস ডেস্কঃ সদ্যই ঘোষণা করা হয়েছে ফিফা দ্য বেস্ট এর পুরষ্কার। যেখানে ফিফার বর্ষসেরা পুরষ্কারের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন রবার্তো লেভানডফস্কি। সেরা তিনের বাকি দুই ফুটবলার হলেন লিওনেল মেসি ও মোহাম্মদ সালাহ। তবে তাদেরকে ছাপিয়ে পোলিশ স্ট্রাইকারের হাতেই উঠেছে সেরার পুরষ্কার।

বর্ষসেরা ফুটবলার মূলত ফিফা নির্বাচিত করে ভোটের মাধ্যমে। বর্ষসেরা ফুটবলার নির্বাচনে ভোট দিয়ে থাকা ফিফার তালিকাভুক্ত প্রতিটি দেশের জাতীয় দলের অধিনায়ক ও কোচ। এছাড়া ফিফা নির্ধারিত সাংবাদিকরা সেখানে ভোট দিয়ে থাকেন। নিজেদের পছন্দক্রম অনুসারে যথাক্রমে যথাক্রমে এক, দুই ও তিন নম্বরে রেখে তিন ফুটবলারকে ভোট দেওয়ার সুযোগ রয়েছে তাদের।

বাংলাদেশকে স্বাভাবিকভবেই ভোট দিয়েছেন অধিনায়ক জামাল ভূঁইয়া। তবে বাংলাদেশ দলের প্রধান কোচ না থাকায়, সেই জায়গায় ভোট দেন বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি। এছাড়া বাংলাদেশি সাংবাদিক রায়হান মাহমুদ ভোট দেন।

জামাল ভূঁইয়া নিজের ভোটের কোনোটাই ফুটবল বিশ্বের দুই মহাতারকা লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোকে দেননি। বাংলাদেশ অধিনায়ক নিজের পছন্দের তালিকায় সবার শীর্ষে রেখেছেন ফ্রান্স ও চেলসির মিডফিল্ডার এনগলো কন্তেকে। যিনি কিনা দারুণ এক মৌসুম কাটিয়েছিলেন। নিজে একজন মিডফিল্ডার বলেই কিনা, দিয়েছেন আরেক মিডফিল্ডারকে প্রথম ভোট।

দ্বিতীয় ভোটটি জামাল দিয়েছেন আরেক ফরাসি তারকা ও রিয়াল মাদ্রিদ অধিনায়ক করিম বেনজেমাকে। আর তৃতীয় ভোট দিয়েছেন পোল্যান্ড অধিনায়ক ও বায়ার্ন মিউনিখ তারকা রবার্তো লেভানডফস্কিকে। এদিকে কোচের পরিবর্তে ভোট দেওয়া বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর স্মলির পছন্দ যথাক্রমে লেভানডফস্কি, কেভিন ডি ব্রুইনে ও সালাহ। আর সাংবাদিক রায়হান যথাক্রমে ভোট দিয়েছেন লেভানডফস্কি, জর্জিনহো ও মেসিকে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা