‘মৌখিকভাবে’ ছুটি চাওয়া সাকিবও নিউজিল্যান্ড সফরের দলে

নিজস্ব প্রতিবেদকঃ নানান শঙ্কা ছাপিয়ে নিউজিল্যান্ড সফরের দলে দেখা মিলেছে সাকিব আল হাসানের নাম। যদিও নাম থাকার পরও, সাকিবকে নিউজিল্যান্ড সফরে পাওয়া যাবে কিনা সেই শঙ্কা এখনও কাটেনি। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দল ঘোষণার মধ্য দিয়ে এটি অন্তত পরিষ্কার, যে দেশের ক্রিকেটের মহাতারকা আছেন নিউজিল্যান্ড সফরের দলে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে গুঞ্জন উঠে নিউজিল্যান্ড সফরে যাচ্ছেন না সাকিব আল হাসান। নিউজিল্যান্ড সফরের দুই টেস্ট থেকে নাকি ছুটি চেয়েছেন তিনি। বিসিবি পাড়ায় খবর চাউর হয় ইনজুরি ঝুঁকির কথা বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বাঁহাতি এই অলরাউন্ডার।

বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় তারকা ইনজুরি নিয়ে বেশ চিন্তিত। যার জন্য আগামী বছর বেছে বেছে সিরিজ খেলবেন বলে ঠিক করেছেন। ইতিমধ্যে একটি তালিকাও করেছেন। আগামী বছর যে কয়টা সিরিজ আছে সেখান থেকে কয়েকটিতে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। আর না খেলার তালিকায় আছে সর্বপ্রথম এই নিউজিল্যান্ড সফরই।

এর জন্য ইতিমধ্যেই বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কাছে আগেই মৌখিকভাবে ছুটি চেয়ে নিয়েছেন সাকিব। আর সেই খবর শনিবার নিশ্চিত করেছেন পাপন নিজেও। তবে আনুষ্ঠানিকভাবে সাকিব বোর্ডকে কিছু জানাননি এখনও। যার ফলে সাকিবের ছুটির ব্যাপারে কোনো আনুষ্ঠানিকতা মেলেনি এখন পর্যন্ত।

যতক্ষণ না পর্যন্ত আনুষ্ঠানিকভাবে ছুটি চান সাকিব, ততক্ষণ পর্যন্ত সেই বিষয়ে কিছু সিদ্ধান্ত নেবে না বোর্ড, বলে জানিয়েছেন পাপন। বোর্ড সভাপতির গণমাধ্যমকে দেওয়া এমন বক্তব্যের কিছুক্ষণ পরই নিউজিল্যান্ড সফরের দল ঘোষণা করা হয়।

আর সেই দলে দেখা গেল সাকিবের নামও। নির্বাচকরা সাকিবকে রেখেই নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছেন। তাই এখনও বাংলাদেশের এই বিশ্ব তারকাকে নিয়ে ধোঁয়াশা কাটছে না। আদৌও সাকিব নিউজিল্যান্ডে যাবেন কি, যাবেন না।

দুই ম্যাচের সিরিজের টেস্ট খেলতে চলতি ডিসেম্বরের শেষ দিকে নিউজিল্যান্ড যাবে বাংলাদেশ দল। প্রথম টেস্ট ১ জানুয়ারি মাউন্ট মঙ্গানুইতে শুরু হবে। ক্রাইস্টচার্চে দ্বিতীয় টেস্ট শুরু হবে ৯ জানুয়ারি। দুই টেস্টই বিশ্ব চ্যাম্পিয়নশিপের অংশ।

নিউজিল্যান্ড সফরে ১৮ সদস্যের বাংলাদেশ টেস্ট দল
মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, নুরুল হাসান সোহান, ইয়াসির আলি চৌধুরি রাব্বি, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহী, এবাদত হোসেন, শরিফুল ইসলাম, খালেদ আহমেদ, শহিদুল ইসলাম, মাহমুদুল হাসান জয় ও নাইম শেখ।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা