মৌসুমের শেষ ম্যাচে মেসির পালকে নতুন রেকর্ডের ফুলঝুরি

বিশেষ প্রতিবেদনঃ গত রাতে লা লিগার চলতি মৌসুমে নিজেদের শেষ ম্যাচে খেলেছে বার্সেলোনা। যেখানে শিরোপা হারানো বার্সা ক্ষত-বিক্ষত করেছে আলাভেসকে। তাদের মাঠ থেকেই ৫-০ গোলের বড় নিয়ে এবারের লা লিগা শেষ করেছে কাতালান জায়ান্টরা। যেখানে জোড়া গোলের পাশাপাশি একটি এসিস্ট করেছেন লিওনেল মেসি।

আর এতেই রেকর্ডের ফুলঝুরি নিয়ে লা লিগায় নিজের মৌসুম শেষ করেছেন আর্জেন্টাইন জাদুকর। নিজের নামের পাশে লিখিয়েছেন গোটা পাঁচেক নতুন রেকর্ড। লা লিগায় এক মৌসুমে সর্বোচ্চ এসিস্ট, লা লিগায় এবারের মৌসুমের সর্বোচ্চ গোলদাতা, লা লিগায় সর্বোচ্চ পিচিচি ট্রফি জেতা ফুটবলার, ক্যারিয়ারে এক হাজার গোলে সরাসরি অবদান রাখা।

লা লিগার চলতি মৌসুমে ২১তম এসিস্ট পূরণ করেন মেসি। আর এতেই এলএমটেন লা লিগার ইতিহাসের পাতায় নতুন করে নাম লেখান। এক মৌসুমে এতো এসিস্ট আর নেই কারোরই। সবশেষ ২০০৮-০৯ মৌসুমে মেসিরই সাবেক সতীর্থ জাভি এই ২০ এসিস্ট করে রেকর্ডটি নিজের করে নিয়েছেন।

চলতি মৌসুমে লা লিগায় ২৫ গোল নিয়ে এবারের আসর শেষ করেন মেসির। যা এবারের মৌসুমের সর্বোচ্চ। যার জন্য টানা চতুর্থ ও ক্যারিয়ারের সপ্তম লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার পিচিচি ট্রফি জেতেন ফুটবলের মহাতারকা। লা লিগায় যা একমাত্র মেসিই করতে পেরেছেন। অ্যাথলেটিকো বিলবাওয়ের হয়ে সর্বোচ্চ ছয়বার এই ট্রফি জিতেছিলেন তেলমো জারা। বার্সা অধিনায়ক এবার তাঁকে পেছনে ঠেলে দিলেন। এছাড়া টানা চার বার জেতার রেকর্ডে ভাগ বসিয়েছেন রিয়ালের সাবেক দুই তারকা আর্জেন্টাইন ডি স্টেফানো ও মেক্সিকান হুগো সানচেজের নামের পাশে।

এছাড়া নতুন মাইলফলকেও নাম লিখিয়েছেন লিওনেল মেসি। একবিংশ শতাব্দির প্রথম ফুটবলার হিসেবে সরাসরি এক হাজার গোলে অবদান রেখেছেন এই ফুটবল কিংবদন্তি। গতকালের ম্যাচ শেষে ক্যারিয়ার জুড়ে ৭০২ গোল করার পাশাপাশি করেছেন ২৯৮ এসিস্ট এখন মেসির নামের পাশে। আর এতেই সরাসরি এক হাজার গোলে অবদান রাখার কীর্তিতে নাম লেখান এই মহাতারকা।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা