যেখানে এগিয়ে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক:বিশ্বকাপ বাছাইপর্বে টানা আট ম্যাচ জিতে সবার আগে রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করেছে ব্রাজিল।সেই সাথে ফিরে পেয়েছে পুরানো সিংহাসন।প্যারাগুয়েকে হারিয়ে প্রায় ৬ বছর পর আবারও র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠ্ছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ানরা।

একটা সময় ছিল যখন ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাকে নিজেদের সম্পত্তিই বানিয়ে ফেলেছিল ব্রাজিল।কিন্তু ২০১০ বিশ্বকাপের পর এক নম্বরে উঠা হয়নি তাদের।প্রায় ছয় বছর পর আগামী ৬ এপ্রিল আনুষ্ঠানিকভাবে আবারও ফুটবল বিশ্বের এক নম্বর দল হচ্ছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

১৯৯৩ সাল থেকে  র‌্যাঙ্কিং পদ্ধতি চালু করে ফিফা।র‌্যাঙ্কিং পদ্ধতি চালুর পর থেকে সবচেয়ে বেশী বার এবং বেশী সময় ধরে শীর্ষে ছিল ব্রাজিল।চলুন দেখে নেওয়া যাক র‌্যাঙ্কিংয়ে ব্রাজিলের পরিসংখ্যান:

১)সবচেয়ে বেশি সময় র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে ছিল ব্রাজিল।ব্রাজিল শীর্ষে ছিল মোট ১৫০ মাস বা সাড়ে ১২ বছর! দ্বিতীয় সর্বোচ্ছ ৬৪ মাস শীর্ষে ছিল স্পেন।ব্রাজিলের চিরপ্রতিদ্বন্দী আর্জেন্টিনা শীর্ষে ছিল ২৬ মাস।

২)টানা সবচেয়ে বেশি সময় ধরে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ছিল ব্রাজিল।১৯৯৪ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত টানা ৮২ মাস বা ৬ বছর ১০ মাস শীর্ষে ছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।টানা শীর্ষস্থানে থাকার রেকর্ডে ব্রাজিলের ধারেকাছেও আসতে পারেনি কেউ।২০০২ থেকে ২০০৭ পর্যন্তও দ্বিতীয় সর্বোচ্চ টানা ৪ বছর ৭ মাস এক নম্বর ছিল ব্রাজিলিয়ানরা।

৩)র‌্যাঙ্কিং পদ্ধতি চালুর পর থেকে এ পর্যন্ত ২৭ বার হাতবদল হয়েছে শীর্ষস্থান। এই নিয়ে অষ্টমবারের মতো শীর্ষে উঠছে ব্রাজিল।অন্য কোনো দল চারবারের বেশি শীর্ষে উঠতে পারেনি।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/প্রআ/আ/00