রাসেল ডমিঙ্গোকে বলির পাঁঠা বানানো ঠিক হবে না- সুজন

    Russell Domingo

    স্পোর্টস ডেস্ক:: বাংলাদেশ দলের দায়িত্ব নেওয়ার পর থেকে এখনো তেমন কোনো সাফল্যের দেখা পাননি প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। দলের খুব একটা ভাল সময়েও তিনি দায়িত্ব নেননি। তবে সমর্থক এবং বিসিবির প্রত্যাশা ছিলো নতুন কোচ রাসেল ডমিঙ্গোর অধীনে স্ব-রূপে ফিরবে বাংলাদেশ।

    কিন্তুু গত কয়েকটা সিরিজে আরো দৈন্যদশা দেখি দিয়েছে টাইগার শিবিরে। অনেকেই তাই কোচ রাসেল ডমিঙ্গো অধ্যায়ের শেষ দেখছেন। দল খারাপ খেললেই সবার আগে ছেদ পড়ে কোচের উপরে। অতীতেও এমনটা হয়েছে। দলের দায়িত্বশীল আর কাউকেই শাস্তির মুখে পড়তে হয় না। সবার আগে চাকরি চলে যায় বিদেশী কোচের।

    এবারো ডমিঙ্গোকে নিয়ে আলোচনা শুরু হয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ হারের পর সেই আলোচনা আরো বেড়েছে। তবে এই সময় কোচের পাশেই দাঁড়াচ্ছেন বিসিবির পরিচালক, গেইম ডেভেলপমেন্টের চেয়ারম্যান ও টিম লিডার হিসেবে লঙ্কা সফরে যাওযা খালেদ মাহমুদ সুজন। জানিয়েছেন, দলের ব্যর্থতায় দায় ক্রিকেটারদেরও আছে। এখানে কোচকে বলির পাঁঠা বানানো উচিত হবে না।

    বাংলাদেশ দল লঙ্কায় সিরিজ হেরে দেশে ফিরে এরই মধ্যে ক্যাম্পে যোগ দিয়েছে। ঈদের পরপরই ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে শুরু হবে ওয়ানডে সিরিজ। দু’এক দিনের মধ্যেই তাই দেশে আসছেন রাসেল ডমিঙ্গো। সিরিজের প্রথম ওয়ানডে হবে ২৩ মে। তিন ম্যাচের সিরিজটি শেষ হবে মে মাসের শেষ দিকে।

    বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজন সম্প্রতি কথা বলেছেন ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজের সঙ্গে। সাক্ষাৎকারে সুজন বলেন, ‘রাসেল ডমিঙ্গোকে বলির পাঁঠা বানানো ঠিক হবে না। সব দায় কোচকে দেওয়া ঠিক নয়। সে একটা বড় দলেরও কোচ ছিল। তার চেষ্টায় কোনো কমতি নেই। মূলত সে দুর্ভাগা। আমি তার সঙ্গে মাত্র একটি সিরিজে কাজ করেছি। এত তাড়াতাড়ি তার সম্পর্কে কোনো কিছু বলা যাবে না। যেটুকু বলতে পারি তা হলো, সে চেষ্টা করছে’।

    দলের খারাপ পারফর্মের জন্য শুধু কোচ দায়ী নয়, ক্রিকেটারদেও দায় আছে জানিয়ে সুজন বলেন, ‘আমাদের এটা বুঝতে হবে যে, ব্যর্থতার জন্য শুধু কোচ দায়ী থাকেন না। মূলত ক্রিকেটারদের পারফর্ম করতে হবে। খেলাটাকে এগিয়ে নেওয়ার জন্য আমাদের আরো পরিকল্পনা করতে হবে এবং সেগুলোর বাস্তবায়ন ঘটাতে হবে’।

    এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০