রূদ্ধশ্বাস জয়ে ওয়ানডে সিরিজও ভারতের

স্পোর্টস ডেস্কঃ শ্বাসরুদ্ধকর শেষ ওয়ানডেতে ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে ভারত। পুনেতে স্বাগতিকদের দারুণ সূচনা এনে দেন দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। গড়ে তোলেন ১০৩ রানের পার্টনারশিপ। তবে বেশিক্ষণ টিকতে পারেননি অধিনায়ক বিরাট কোহলি। ৭৮ রানের চমৎকার ইনিংস খেলে ক্যারানের শিকার হন রিশব পন্থ। সঙ্গে হার্দিক পান্ডিয়ার ৪৪ বলে ঝড়ো ৬৪ ও শেষে ক্রুনালের ২৫ আর শারদুল ঠাকুরের ৩০ রানে অলআউট হওয়ার আগে ৩২৯ রানের বড় পুঁজি পায় ভারত।

জবাবে ডেভিড মালানের ৫০ রান ছাড়া ব্যর্থ ইংল্যান্ডের টপ-অর্ডার, মিডল অর্ডার ব্যাটসম্যানরা। দলীয় ২০০ রানে ৭ উইকেট খুঁইয়ে বসা ইংল্যান্ডের আট নম্বর ব্যাটসম্যান স্যাম কারানের ব্যাটে আশার আলো দেখে  সফরকারীরা। অষ্টম উইকেটে আদিল রশিদকে নিয়ে ৫৭ রান এবং নবম উইকেটে মার্ক উডকে নিয়ে ৬০ রান যোগ করেন ক্যারান।

শেষ ওভারে ইংল্যান্ডের জয়ের জন্য দরকার ছিল ১৪ রান। প্রথম বলটি স্ট্রেইট ড্রাইভ করেছিলেন কারান। ২টি রান হতে পারতো। কিন্তু প্রথম রান নিতে গিয়ে পা পিছলে পরে গেলেন স্যাম কারান। একই সঙ্গে সিরিজটাই যেন ছিটকে দিলেন তিনি। অপর প্রান্তে দুই রানের আশায় দৌড়ে ছিলেন মার্ক উড। ফেরার সুযোগ ছিল না। তবুও ঝাঁপিয়ে পড়েছিলেন। কিন্তু শেষ রক্ষা হয়নি। ম্যাচও বাঁচানো যায়নি। হার নিয়েই মাঠ ছাড়তে হয় সফরকারীদের।

৮৩ বলে ৯৫ রানে অপরাজিত থাকেন কারান। আট নম্বর হিসেবে ব্যাট করতে নেমে ওয়ানডেতে এটাই সর্বোচ্চ রানের ইনিংস। ভারতের পক্ষে ৬৭ রানের খরচায় ৪টি উইকেট নেন শার্দুল ঠাকুর। ৪২ রানের বিনিময়ে ৩টি উইকেট পান ভুবনেশ্বর কুমার।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০