রেকর্ড গড়া ম্যাচে ২৩২ রানের জয় ইংল্যান্ডের

0
23

স্পোর্টস ডেস্ক:: ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ রানের ‘রেকর্ড’ গড়া ম্যাচটি ২৩২ রানের বড় ব্যবধানে জিতেছে ইংল্যান্ড। নেদারল্যান্ডসের তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচেই এগিয়ে গেলো সফরকারী ইংল্যান্ড।

আগে ব্যাট করা ইংল্যান্ড এক দিবসীয় ক্রিকেটে ৪ উইকেটে ৪৯৮ রান তুলে। যা ওয়ানডেতে সর্বোচ্চ রানের রেকর্ড। জবাবে খেলতে নামা নেদারল্যান্ডস ২ বল হাতে রেখে অলআউট হয়েছে ২৬৬ রানে।

৪৯৯ রানের পাহাড়সম টার্গেটে খেলতে নামা ডাচরা অবশ্য লড়াইয়ের চেষ্টা করেছে। দু’জন ব্যাটার ফিফটি হাকিয়েছেন। একজন শেষ পর্যন্ত অপরাজিত থেকেছেন। তবে ম্যাচটি জিততে হলে ডাচদেরও করতে হতো বিশ্ব রেকর্ড। শক্তির বিচারে ইংলিশদের চেয়ে অনেক পিছিয়ে নেদারল্যান্ডস। শেষ পর্যন্ত দলটি ৪৯.৪ ওভারে থেমেছে ২৬৬ রানে।

ডাচদের হয়ে স্কট এডওয়ার্ডস ব্যাট হাতে লড়াই করেছেন। ইনিংস সর্বোচ্চ ৭২ রান করে অপরাজিত থেকেছেন তিনি। ৫৫ বলে পাঁচ চার ও এক ছয়ে সাজানো ছিলো তার ইনিংসটি। আরেক হাফ সেঞ্চুরিয়ান ওপেনার ম্যাক্স ছয় চার ও দুই ছয়ে ৫৫ বলে ৫৫ রান করেন। এছাড়াও ২৮ রান আসে লিডির ব্যাট থেকে।

ইংল্যান্ডের হয়ে ডেভিড উইলি ও স্যাম কুরানরা ২টি করে উইকেট লাভ করেন।

আগে ব্যাট করতে নেমে চার-ছক্কার ফুলঝরিতে নতুন রেকর্ড গড়ে ইংল্যান্ড দল। ৭০ বলে ৭ বাউন্ডারি ও ১৪ ছক্কায় সর্বোচ্চ ১৬২ রানের মারকুটে এক ইনিংস খেলে অপরাজিত থাকে। ওয়ানডে ক্যারিয়ারের নিজে সেরা ইনিংস খেলেছেন তিনি। মাত্র ৪৬ বলে ইংলিশ ক্রিকেটারদের মধ্যে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েন। সেটা করার পর ৬৫ বলে দেড়শ রান পূরণ করেন। অল্পের জন্য ৬৪ বলে করা এবি ডি ভিলিয়ার্সের রেকর্ড ছুঁতে পারেননি। থেকে গেলেন দুই নম্বরেই।

শুধুমাত্র বাটলারই নন। সেঞ্চুরি হাঁকিয়েছেন আরও দুই ক্রিকেটার। ফিল সল্ট ৯৩ বলে ১৪ বাউন্ডারি ও ৩ ছক্কায় ক্যারিয়ার সেরা ১২২ রানের ইনিংস খেলেছেন। ক্যারিয়ারে এটিই তার প্রথম সেঞ্চুরি।ওয়ানডেতে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি হাঁকিয়ে ডেভিড মালান ১০৯ বলে ৯ বাউন্ডারি ও ৩ ছক্কায় ১২৫ রানের ইনিংস খেলেন।

আর লিয়াম লিভিংস্টোন ২২ বলে ৬টি করে ছক্কা ও চারের মারে ৬৬ রানের টর্নেডো ইনিংস খেলে অপরাজিত থাকেন। মাত্র ১৭ বলে ফিফটি পূরণ করেন। ইংলিশ ক্রিকেটারদের মধ্যে এর চেয়ে দ্রুততম ফিফটির রেকর্ড আর নেই।

নেদারল্যান্ডসের হয়ে অধিনায়ক পিটার ৯ ওভারে সিলার ৮৩ রান খরচায় ২ উইকেট নেন। ১০ ওভারে এক রান কম ১০০ রান (৯৯) খরচ করে ১ উইকেট নেন স্ন্যাটার। ১০ ওভারে ৮২ রান দিয়ে ১ উইকেট লাভ করেন ভ্যান বিক। এর বাইরে আর কেউই উইকেটের দেখা পাননি।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here