রোমাঞ্চভরা ম্যাচে সেভিয়াকে উড়িয়ে ফাইনালে বার্সেলোনা

স্পোর্টস ডেস্কঃ ঘরের মাঠে অনেকটা পিছিয়ে থেকে সেভিয়ার বিপক্ষে কোপা ডেল রে’র সেমিফাইনালে দ্বিতীয় লেগে মাঠে নেমেছিল বার্সেলোনা। তবে ক্যাম্প ন্যু’তে হতাশ হতে হয়নি কাতালান জায়ান্টদের। রোমাঞ্চে ভরপুর ম্যাচে সেভিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে ফাইনালে উঠেছে লিওনেল মেসির দল।

সেমিফাইনালের প্রথম লেগে সেভিয়ার মাঠে ২-০ গোলে হেরেছিল বার্সা। নিজেদের মাঠে তাই অন্তত ৩ গোলের ব্যবধানে জয় পেলেই কেবল ফাইনালে উঠতে পারবে বার্সা, এমন সমীকরণ নিয়ে খেলতে নেমে শুরু থেকেই আক্রমণাত্বক ছিল বার্সা। যার ফলশ্রুতিতেই ১২তম মিনিটেই ওসমান ডেম্বেলের দুর্দান্ত এক গোলে এগিয়ে যায় স্বাগতিকরা।

তবে দলের দ্বিতীয় গোলটি পেতে বেশ বেগ পেতে হয়েছে বার্সাকে। উল্টো ৭২তম মিনিটে পেনাল্টি পেয়ে বিপদের শঙ্কা বাড়িয়ে দিয়েছিল দলটির শিবিরে। তবে ওকামপজের দুর্বল শট তালুবন্ধি করে রুখে দেন বার্সা গোলরক্ষক স্টেগান। কিন্তু বিপরীতে প্রতিনিয়তই দুঃশ্চিন্তা বাড়তে থাকে বার্সা শিবিরে। কেননা দ্বিতীয় গোলের দেখা না পেলে ফাইনালের মঞ্চে।

ম্যাচ একেবারে অন্তিম মূহুর্তের দিকে গেলেও, গোলের দেখা পাচ্ছিল না দলটি। নিশ্চিতভাবেই সবাই বার্সার হার দেখছিল। এমন সময় চমকে দিলেন জেরার্ড পিকে। যোগ করা সময়ে বক্সের সামনে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন সেভিয়ার ফার্নান্দো। যার ফলে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাঁকে। দলকে দশ জনে পরিণত করার পাশাপাশি বিপদও ডেকে আনেন তিনি।

কেননা ফাউল করা জায়গা থেকে ফ্রি-কিক নেন মেসি। তবে কর্নারের বিনিময়ে সেটি রক্ষা করে সফরকারীরা। এরপর আবার কর্নার কিক নেন মেসি। সেখান থেকে ভেসে আসা বলে বাম দিক থেকে ক্রস করেন গ্রীজম্যান। সেই ক্রস থেকে হেডে সেভিয়ার জালে বল জড়িয়ে দিয়ে নিজ দলের সমর্থকদের উল্লাসে মাতান পিকে। খেলা শেষে হওয়ার মাত্র ৪০ সেকেন্ড আগে করা গোলে পাল্টে যায় ম্যাচের চিত্র।

দুই লেগ মিলিয়ে নির্ধারিত সময়ের খেলায় স্কোরলাইন ২-২ হওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেই অতিরিক্ত সময়ের শুরুর পাঁচ মিনিটের মাথায়ই লিড নেয় কাতালানরা। জর্দি আলবার ক্রস থেকে বল জালে জড়িয়ে বার্সার জয়সূচক গোলটি করেন ব্র্যাথওয়েট। এছাড়া ১৩তম মিনিটের মাথায় আরও এক খেলোয়াড় লুক ডি জং লাল কার্ড দেখে মাঠ ছাড়লে নয় জনের দলে পরিণত হয় সেভিয়া। তবে সেখান থেকে অতিরিক্ত সুযোগ আদায় করে নিতে পারেনি রোনাল্ড কোম্যানের শিষ্যরা। শেষ পর্যন্ত ৩-০ গোলের রুদ্ধশ্বাস জয় নিয়ে মাঠে ছাড়ে বার্সা। দুই লেগ মিলিয়ে যে স্কোরটা দাঁড়ায় ৩-২। ফাইনালে অ্যাথলেটিকোর বিপক্ষে লড়বে মেসিবাহিনী।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা/