র‍্যাঙ্কিংয়ে আরও চার ধাপ নিচে নামল বাংলাদেশ

স্পোর্টস ডেস্কঃ আবারও ফিফা র‍্যাঙ্কিংয়ে অবনতি হলো বাংলাদেশের। এবার চার ধাপ অবনতি হলো জামাল ভূঁইয়াদের। এখন ১৯২’এ নেমে গেছে দল। ফিফার নতুন হালনাগাদে ওঠে এসেছে বাংলাদেশ দলের অবনতির চিত্র।

এশিয়ান কাপ বাছাইয়ের চূড়ান্ত পর্বে টানা তিন হারে এই অবনতি হয়েছে। বাংলাদেশ দল ইন্দোনেশিয়ার বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ড্র করলেও, পরবর্তীতে এশিয়ান কাপ বাছাইয়ের চূড়ান্ত পর্বে তিন ম্যাচ খেলে সবকটিতে হেরেছে বাংলাদেশ দল।

প্রথম ম্যাচে বাহরাইনের বিপক্ষে ২-০ গোলে, দ্বিতীয় ম্যাচে তুর্কমেনিস্তানের বিপক্ষে ২-১ গোলে এবং সবশেষ ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে ৪-১ গোলে বিধ্বস্ত হয়েছে বাংলাদেশ দল। আর এই হারগুলো নিচে নামিয়েছে হ্যাভিয়ের ক্যাবরেরার দলের।

পুরো বিশ্বে ২১১টি দেশ ফুটবল খেলে। যার মধ্যে নামতে নামতে ১৯২’এ অবস্থান বাংলাদেশ দলের। মোট ২০.৮০ পয়েন্ট কমেছে দলের। বর্তমানে বাংলাদেশ দলের পয়েন্ট ৮৮৩.১৮। যা কিনা লজ্জারও। বাংলাদেশের নিচে আছে কেবল মাত্র ১৯টি দল। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের নিচে কেবল পাকিস্তান (১৯৬) ও শ্রীলঙ্কা (২০৭)।

দক্ষিণ এশিয়ার মধ্যে সবার শীর্ষে ভারত (১০৪)। এরপর যথাক্রমে মালদ্বীপ (১৫৬), নেপাল (১৭৬), ভুটান (১৮৬), বাংলাদেশ (১৯২), পাকিস্তান (১৯৬) ও শ্রীলঙ্কা (২০৭)। দিন যত যাচ্ছে, র‍্যাঙ্কিংয়ে কেবল অবনতিই হচ্ছে বাংলাদেশের।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা