র‍্যাঙ্কিংয়ে উন্নতি আর্জেন্টিনা-বাংলাদেশের, আগের অবস্থানেই ব্রাজিল

স্পোর্টস ডেস্কঃ কিছুদিন আগেই শেষ হয়েছে আন্তর্জাতিক বিরতি। যার বদৌলতে ফিফা র‍্যাঙ্কিংয়ে হালনাগাদ হয়েছে। যেখানে সুখবরই বয়ে এসেছে বাংলাদেশের জন্য। র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ উন্নতি হয়েছে জামাল ভূঁইয়াদের। ১৮৭ থেকে এখন ১৮৪ নম্বরে উঠে এসেছে লাল-সবুজের প্রতিনিধিরা।

নেপালের বিপক্ষে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচের সিরিজের একটিতে জয় এবং অপরটিতে ড্র’য়ের দেখা পায় বাংলাদেশ। এতে করে ৬ রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। বর্তমানে ৯২০ রেটিং পয়েন্ট আছে দলের।

র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে কোনো হের-ফের হয়নি। বেলজিয়াম ধরে রেখেছে তাদের পূর্বের অবস্থান। তবে উন্নতি করেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। এক ধাপ উপরে উঠে আট থেকে এখন সাতে অবস্থান দুই বারের বিশ্বচ্যাম্পিয়নদের। অপরদিকে আগের অবস্থানেই আছে ব্রাজিল। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের অবস্থান তিন নম্বরে।

বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স তাদের পূর্বের জায়গা ধরে রেখে দুই নম্বরে রয়েছে। চারে আছে ইংল্যান্ড, পাঁচে পর্তুগাল, ছয় নম্বরে স্পেন, আট নম্বরে উঠে এসেছে উরুগুয়ে, নয়ে মেক্সিকো ও দশ নম্বরে অবস্থান ইতালির। এশিয়ার দেশগুলোর মধ্যে সবার শীর্ষে আছে জাপান। তাদের অবস্থান ২৭ নম্বরে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা