শুধুমাত্র মহারাষ্ট্রেই হতে যাচ্ছে আইপিএল!

স্পোর্টস ডেস্কঃ চারিদিকে বাড়ছে করোনার নতুন সংক্রমণ। বিশ্বজুড়ে আবারও খারাপ হচ্ছে পরিস্থিতি। যেখান থেকে বাদ যাচ্ছে না ভারতও। দেশটিতেও করোনা পরিস্থিতি খারাপ হচ্ছে দিনের পর দিন। যার আঁচ স্বাভাবিকভাবেই লেগেছে ভারতের ক্রিকেটে। ইতিমধ্যেই দেশটির প্রথম শ্রেণির তারকাবহুল টুর্নামেন্ট রঞ্জি ট্রফি স্থাগিত করা হয়েছে। শুধুমাত্র এই রঞ্জি ট্রফিই নয়, এর বাইরে আরও দুটি টুর্নামেন্ট স্থগিত করা হয়েছে এর আগে।

তাই শঙ্কা দেখা দিয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) নিয়ে। আসছে আসরে ১০ দলের হতে চলেছে আইপিএল। করোনার কারণে, সবশেষ আইপিএলের আগের আসর পুরোটাই করা হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। তবে এক মৌসুম বিরতি দিয়ে আইপিএলের পরবর্তী আসর ২০২১ সালে ফিরেছিল আবার ভারতে। কিন্তু মাঝপথেই ভয়াবহভাবে ঘিরে ধরে আইপিএলকে। যার জন্য বাধ্য হয়ে স্থগিত করতে হয় আসর।

স্থগিত আসরের বাকিটা পরবর্তীতে আয়োজিত করতে হয় সেই আরব আমিরাতেই। ঘনিয়ে আছে আইপিএলের আর এক আসর। তবে এবার আর বিদেশে নয়, নিজ দেশ ভারতেই আয়োজন করতে চায় আইপিএল কর্তৃপক্ষ। কিন্তু, করোনার নতুন সংক্রমণ সেখানে তৈরি করেছে নতুন প্রশ্ন। তবে আয়োজকরা ভারতেই আইপিএল করতে বদ্ধ পরিকর।

করোনার নতুন করে সংক্রমণের জন্য নতুন পরিকল্পনা তৈরি করেছে বিসিসিআই। একটি মাত্র রাজ্যে আইপিএল করার চিন্তা বিসিসিআইয়ের। আর সেটা মহারাষ্ট্রে। কেননা সেখানে চারটি ভেন্যু রয়েছে। ওয়াংখেড়ে স্টেডিয়াম, ডি ওয়াই পাতিল, ব্রেবোর্ন ও মহারাষ্ট্র ক্রিকেট এসোসিয়েশনের মাঠ। এর মধ্যে ওয়াংখেড়ে, ডি ওয়াই পাতিল ও ব্রেবোর্ন স্টেডিয়ামে আইপিএল আয়োজনের সিদ্ধান্ত চূড়ান্ত করছে বিসিসিআই।

যদিও এই নিয়ে আনুষ্ঠানিকভাবে কোনো কিছু জানানো হয়নি। তবে বিসিসিআই ও আইপিএল গভর্নিং কাউন্সিলের সভা হয়েছে। আর সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এমনটা বলছে ভারতীয় গণমাধ্যম। এই প্রসঙ্গে বিসিসিআই আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করার পরই সব পরিষ্কার হবে। মূলত বাড়তি স্টেডিয়াম সুবিধা, বায়োবাবলের মধ্যে এক শহর থেকে আরেক শহরে ভ্রমণ এড়ানো এবং মুম্বাইয়ে তুলনামূলক করোনার কম সংক্রমণ এসব চিন্তা করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অবশ্য কিছুদিন আগে থেকেই গুঞ্জন ছিল বিষয়টি নিয়ে।

চলতি বছর অনুষ্ঠিত হবে আইপিএলের ১৫তম আসর। যেটি কবে শুরু হবে, কিভাবে হবে সেটির কোনো আনুষ্ঠানিকতা এখনও মেলেনি। তবে প্রাথমিকভাবে সভায় ২৭ মার্চ থেকে আইপিএল শুরুর পরিকল্পনা করেছে বিসিসিআই। আর এবারের আসর ৬০ দিন অর্থাৎ, দুই মাস ব্যাপী করার সিদ্ধান্ত হয়েছিল আগেই।

দশ দলের আইপিএলের জন্য এবছর অনুষ্ঠিত হবে আইপিএলের মেগা নিলাম। ইতিমধ্যেই চূড়ান্ত হয়ে গেছে মেগা নিলামের দিনক্ষণ। সবকিছু ঠিক থাকলে আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি দুই দিন ব্যাপী অনুষ্ঠিত হবে এই নিলাম। এবারের মেগা নিলামের ভেন্যু নির্ধারণ করা হয়েছে ব্যাঙ্গালোরকে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা