শুভাগত হোমে মান বাঁচলেও, হার এড়াতে পারেননি সাকিবরা

নিজস্ব প্রতিবেদকঃ দলের চরম ব্যাটিং বিপর্যয় থেকে শুভাগত হোমের ফিফটিতে মান রক্ষা হয় ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাবের। তবে পিনাক ঘোষ আর মেহেদী মারুফের ব্যাটে ৯ উইকেটে সহজ এবং বড় জয়ের দেখা পেয়েছে লিজেন্ডস অব রূপগঞ্জ। আসরে এটি রূপগঞ্জের দ্বিতীয় জয়। অপরদিকে মোহামেডানের টানা তৃতীয় হার। ব্যাট হাতে ব্যর্থতার ধারা অব্যাহত রেখে চলেছেন সাকিব আল হাসান। এদিন বল হাতেও সাফল্যের দেখা পাননি তিনি।

ঢাকার মিরপুরে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে মোহামেডান। দলীয় ২৭ রানের মধ্যেই প্রথম সারির ছয় ব্যাটসম্যানকে হারিয়ে ফেলে দলটি। ব্যাট হাতে টপ অর্ডারে নেমে ৩ বলে ডাক মেরে ফিরেন সাকিব। পরবর্তীতে শুভাগত হোম আর আবু হায়দার রনির ৬৬ রানের জুটিতে মান রক্ষা হয় মোহামেডানের। শুভাগত ফিরলে ভাঙে এই জুটি।

ব্যাট হাতে টান ব্যর্থতার পর আজ রানের দেখা পাওয়া শুভাগত খেলেছেন পঞ্চাশোর্ধ্ব ঝড়ো ইনিংস। ৩২ বলে ১ চার ও ৫ ছক্কায় ৫২ রান করে মুক্তার আলির শিকার হন তিনি। দ্রুতই ফিরেন দলের দ্বিতীয় সর্বোচ্চ ১৫ রান করা রনি। নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটের বিনিময়ে মোহামেডানের ইনিংস থামে ১১৩ রানে।

রূপগঞ্জের হয়ে এদিন দুর্দান্ত বল করেন সোহাগ গাজী। এই অফস্পিনার ৪ ওভার বল করে মেইডেনসহ মাত্র ৮ রান খরচায় ২ উইকেট শিকার করেন। এর বাইরে নাঈম ইসলাম, মোহাম্মদ শহীদ, কাজী অনিক ২টি করে ও মুক্তার আলি ১টি উইকেট পকেটে পুড়েন।

লক্ষ্য ছোট হলেও, এই রান তাড়া করতে রূপগঞ্জের লেগে যায় ১৮.১ ওভার। দুই ওপেনার পিনাক ঘোষ ও মেহেদী মারুফ ধীর-স্থিরভাবে খেলতে থাকেন। ১৩.৫ ওভার স্থায়ী দু’জনের উদ্বোধনী জুটি থেকে আসে ৮৯ রান। ৪৬ বলে ৬ চারে ৪১ রানের ওয়ানডেসুলভ ইনিংস খেলে ফিরে যান মারুফ। তবে অপরপ্রান্তে ঠিকই ফিফটি তুলে নিয়ে দলের ৯ উইকেটের বড় জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন পিনাক। ৫১ বল ৫ চার ও ১ ছক্কায় ৫১ রানে অপরাজিত থাকেন পিনাক। উইকেটের অপরপ্রান্তে ১৩ বলে ১ ছক্কায় ১৪ রানে মাঠ ছাড়েন সাব্বির রহমান।

মোহামেডানের হয়ে একমাত্র উইকেটটি শিকার করেন মাহমুদুল হাসান। এদিন ৩.১ ওভার বল করে ১৭ রান খরচায় উইকেটশূন্য থাকেন সাকিব আল হাসান।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা