শুরুতে কলকাতার হার

0
92

স্পোর্টস ডেস্কঃ হার দিয়ে আইপিএলের ১৬তম আসর শুরু হলো কলকাতা নাইট রাইডার্সের। শনিবার পাঞ্জাব কিংসের বিপক্ষে ডিএলএস মেথডে হেরেছে নিতিশ রানার দল। মোহালিতে আগে ব্যাট করে ১৯১ রান করে পাঞ্জবা। রান তাড়ায় ১৬ ওভারে ৭ উইকেট হারিয়ে যখন ১৪৬ রান কলকাতার তখনই হানা দেয় বৃষ্টি। যার কারণে ডিএলএস মেথডে ৭ রানে এগিয়ে থেকে শেষ পর্যন্ত ম্যাচটাই জিতে নিল স্বাগতিকরা।

ঘরের মাঠে টস হেরে ব্যাট করতে নেমে উড়ন্ত শুরু পায় পাঞ্জাব। দলীয় দ্বিতীয় ওভারের শেষ বলে প্রভসিমরান সিংয়ের বিদায়ে ভাঙে ২৩ রানের ঝড়ো জুটি। এই ১২ বল একাই খেলে একাই ২৩ রান নেন প্রভসিমরান। এরপর দ্বিতীয় উইকেটে আরেক ওপেনার শিখর ধাওয়ান ও লঙ্কান তারকা ভানুকা রাজাপাকসে মিলে ৮৬ রানের এক জুটি গড়েন। আর সেই জুটিই বড় রানের ভিত গড়ে দেয় পাঞ্জাবকে। যদিও মাঝে কয়েকটি উইকেট হারিয়ে ছন্দপতন ঘটে তাদের ইনিংসের।

তবে শেষ দিকে স্যাম কারান ও শাহরুখ খানের ২৩ রানের অবিচ্ছিন্ন জুটিতে বড় পুঁজি পায় পাঞ্জাব। দলের পক্ষে ফিফটি হাঁকিয়ে সর্বোচ্চ ৫০ রান করেন রাজাপাকসে। ৩২ বলের ইনিংস সাজান ৫ বাউন্ডারি ও ২ ছয়ে। ২৯ বলে ৬ বাউন্ডারিতে ৪০ রানের ঝড়ো ইনিংস খেলেন ধাওয়ান। স্যাম কারান ২৬ রানে অপরাজিত থাকেন। জিতেশ শর্মা ২১, সিকান্দার রাজা ১৬ ও শাহরুখ ১১ রানে অপরাজিত থাকেন। কলকাতার হয়ে ২ উইকেট নিলেও, ৪ ওভারে ৫৪ রান খরচ করেন টিম সাউদি। সুনীল নারাইন, উমেশ যাদব ও বরুণ চক্রবর্তী ১টি করে উইকেট লাভ করেন।

বড় লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই ধাক্কা খায় কলকাতা। মাত্র ২ রান করে ফিরে যান ওপেনার মানদীপ সিং। অনুকূল রায় আউট হন ৪ রান করে। আফগান ব্যাটার রহমানউল্লাহ গুরবাজ শুরু থেকে ঝড়ো ব্যাটিং করলেও ইনিংস বড় করতে পারেননি। তিনি ফেরেন ১৬ বলে ২২ রান করে। ৩ চার ও ১ ছক্কা ছিল তাঁর ইনিংসে।

এরপর রিঙ্কু সিং ৪ রান করে ফিরলে বিপদে পড়ে কলকাতা। এই সময় দলটির হাল ধরেন ভেঙ্কাটেস আইয়ার ও আন্দ্রে রাসেল। এই দুজনে ষষ্ঠ উইকেটে যোগ করেন ৫০ রান। রাসেল ১৯ বলে ৩৫ করে ফিরে যাওয়ার পর টিকতে পারেননি আইয়ারও। তিনি আউট হন ২৮ বলে ৩৪ রান করে। রাসেল তাঁর ইনিংস সাজান ২ ছক্কা ও ৩ চারে।

সেট দুই ব্যাটার ফেরার পর রান বাড়ানোর দায়িত্ব পড়ে শার্দুল ঠাকুর ও সুনীল নারিনের কাঁধে। যদিও তাদের সংগ্রহ যখন ৭ উইকেটে ১৪৬ রান তখনই হানা দেয় বৃষ্টি। সে সময় শার্দুল ৮ ও নারিন ৭ রান করে অপরাজিত থাকেন। এর আগে অধিনায়ক রানা ১৭ বলে ২৪ রান করে ফিরে যান।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here