শুরু হচ্ছে দেড় কোটি টাকার স্কুল দাবা, ইউরোপ যাবে ৪ জন

0
63

স্পোর্টস ডেস্ক:: নয় বছর আগে অনুষ্টিত হয়েছিলো সবশেষ জাতীয় স্কুল দাবা চ্যাম্পিয়নশিপ। এবার আবারো মাঠে গড়াচ্ছে খুদে দাবাড়ুদের এই টুর্নামেন্টটি। সারা দেশের স্কুলগুলো বাছাই প্রক্রিয়া শেষে অংশ নেবে টুর্নামেন্টটিতে। জেলা পর্যায়, বিভাগীয় পর্যায় শেষে সবশেষে জাতীয় পর্যায়ে অংশ নেবে সেরা দলগুলো।

এবারের জাতীয় স্কুল দাবার বাজেট ধরা হয়েছে দেড় কোটি টাকা। সেরা চারজন দাবাড়ু প্রশিক্ষণের জন্য যাবে ইউরোপে। ৪ মাস দাবার প্রশিক্ষণ পাবেন ইউরোপে। সোমবার ঢাকায় একটি পাঁচ তারকা হোটেলে দাবাড় উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে।

আবুল খায়ের গ্রুপের পৃষ্ঠপোষকতায় অনুষ্টিত হবে এবারের জাতীয় স্কুল দাবা চ্যাম্পিয়নশিপে। যার আয়োজন করেছে বাংলাদেশ দাবা ফেডারেশন। সোমবার পুলিশ প্রধান ও সাউথ এশিয়ান চেস কাউন্সিল এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ড. বেনজীর আহমদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এমপি।

জাতীয় স্কুল দাবার উদ্বোধনী অনুষ্ঠানের পূর্বে দেশের তিন গ্র্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ, জিয়াউর রহমান ও এনামুল হোসেন বাছাই করা ৫০ জন খুদে দাবাড়ুদের সঙ্গে সাইমলটোনিয়াস দাবায় অংশ গ্রহণ করেন। জেলা পর্যায়ে বাছাইকরা স্কুলগুলো অংশ নেবে। প্রতিটি স্কুল দলে ৪ জন করে খেলতে পারবে। জেলা পর্যায় শেষে বিভাগীয় এবং সবশেষ জাতীয় পর্যায়ে খুদে দাবাড়ুদের লড়াই অনুষ্টিত হবে।

প্রাইজমানি হিসেবে চ্যাম্পিয়ন স্কুল দল পাবে দশ লাখ টাকা আর্থিক পুরস্কার। রানার্সআপ দল পাবে পাঁচ লাখ টাকা ও তৃতীয় স্থান হওয়া দল তিন লাখ টাকা পাবে পুরস্কার হিসেবে। প্রতিযোগিতা থেকে বাছাই করা ২জন ছেলে ও ২ মেয়ে মিলিয়ে ৪ জন খুদে দাবাড়ু যাবে ইউরোপে প্রশিক্ষণে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here