শেষ টেস্টে একাদশে তিন পরিবর্তন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজের শুরু থেকেই সমস্যায় পড়েছে বাংলাদেশ দল। দলের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান সিরিজের আগে ভাগেই বিশ্রাম চেয়ে বসেন। তারপর দল নিয়ে আফ্রিকায় উড়াল দেওয়ার আগে বিপত্তি বাঁধে রুবেল ইস‌্যুতে।

সবকিছু ঠিকঠাক করে সিরিজ শুরুর আগেই ইনজুরি হয়ে পড়েন সৌম্য সরকার। তামিমের সঙ্গে উদ্বোধন করেন ইমরুল। দুই জনের একজন পুরোপুরি সফল হতে পারেন নি প্রথম টেস্টে। দ্বিতীয় টেস্টের আগে ইনজুরিতে পড়েছেন তামিম ইকবাল। তার জায়গায় খেলবেন সৌম্য সরকার। আর অফর্ফমে থাকা ইমরুল ঠিকে থাকছেন দলে, কারণ বিকল্প আর কোন ব্যাটসম্যানই যে নেই দলের সঙ্গে।

প্রথম টে্স্টে উল্লেখযোগ্য কোন পারফর্ম করতে পারেন নি তাসকিন আহমদ ও মেহেদী হাসান মিরাজ। দুইজনেই থেকেছেন উইকেট শূন্য। তাই শেষে টেস্টে এই দুইজনের কাটা পড়ার সম্ভাবনা রয়েছে বেশ। এদের জায়গায় দলে ফিরতে পারেন রুবেল ও তাইজুল ইসলাম।

বাউন্সিং উইকেট থেকে বাউন্স আদায় ও ইর্য়কারের উপরে ভালো দখল থাকার কারণেই শেষ ম্যাচে ভাগ্য খুলতে যাচ্ছে রুবেলের। চলতি বছরের জানুয়ারিতে শেষ টেস্ট ম্যাচ খেলেন রুবেল হোসেন।

অন্যদিকে, সাকিব ও মিরাজের বোলিং ঝড়ে আলোচনার বাইরেই রয়েছে তাইজুল ইসলাম। তবে নিয়মিত উইকেট পাচ্ছেন প্রতি টেস্ট ম্যাচেই। আফ্রিকার মাঠে স্পিনের কার্যকারিতা খুবই কম, তারপর একজন বিশেষজ্ঞ স্পিনার খেলানোর ক্ষেত্রে দ্বিতীয় টেস্টে সুযোগ থাকছেন তাইজুলের। শুধু টার্ন নয় ফ্লাইট বলের উপর ভালো দখল আছে তাইজুলের। এই বিবেচনায় প্রথমবার জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন তাইজুল। ফ্লাইট বল ব্যাটসম্যানদের ধৈর্য্যচ‌্যূতি করে, হাওয়া উড়িয়ে মারতে আগ্রহী করে তোলে। আর এতেই উইকেটের দেখা পান বোলার।

বর্তমান অবস্থায় আফ্রিকার ব্যাটসম্যানদের ধৈর্য্যচ্যূতি করাই বাংলাদেশের বোলারদের প্রধান লক্ষ্য হলে অবশ‌্যেই মিরাজের জায়গায় দলে ঢুকবেন তাইজুল ইসলাম।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/১০৪