শ্রীলঙ্কাকে বিশাল ব্যবধানে হারিয়ে সিরিজ শুরু অস্ট্রেলিয়ার

0
40

স্পোর্টস ডেস্কঃ সিরিজের প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাত্তায়ই পেল না শ্রীলঙ্কা। মাত্র তিন দিনেরও কম সময়ে গলে বড় ব্যবধানে হেরেছে স্বাগতিকরা। লঙ্কানদের ১০ উইকেটে হারিয়ে সিরিজে এগিয়ে গেল অজিরা। ম্যাচ সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ক্যামেরন গ্রিন।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার করা ২১২ রানের জবাবে ম্যাচের দ্বিতীয় দিন অজিরা শেষ করে ৮ উইকেটের বিনিময়ে ৩১৩ রান নিয়ে। লিড বাড়াতে তৃতীয় দিন সকালে ফের ব্যাটিংয়ে নামে সফরকারীরা। তবে শেষ পর্যন্ত অলআউট হয় ৩২১ রানেই। ১০৯ রানের লিড পায় অজিরা।

পরবর্তীতে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। কিন্তু অজি বোলারদের তোপের মুখে পড়ে স্বাগতিকরা। মাত্র ১১৩ রানে অলআউট হয়ে পড়ে দলটি। নাথান লায়ন, মিচেল সোয়াপসন ও ট্রেভিস হেডের স্পিন ঘূর্ণিতে বিধ্বস্ত হয় লঙ্কানদের ব্যাটিং লাইনআপ। সর্বোচ্চ ২০ বলে ২৩ রান করেন অধিনায়ক দিমূথ করুণারত্নে। এর বাইরে বলার মতো স্কোর গড়তে পারেননি আর কেউ। ইনিংস হারের শঙ্কা দেখা দিলেও, সেই লজ্জা থেকে শেষ পর্যন্ত বেচে যায় দলটি।

অস্ট্রেলিয়ার হয়ে ৪টি করে উইকেট শিকার করেন নাথান লায়ন ও ট্রেভিস হেড। আর মিচেল সোয়াপসন শিকার করেন ২ উইকেট। পেসারদের মধ্যে ইনিংসের শুরুতে কেবল দুই ওভার বল করেন মিচেল স্টার্ক। সেখানে ২৩ রান খরচ করায় আর বোলিংয়ে দেখা যায়নি। বোলিংয়ে আসেননি খোদ অধিনায়ক প্যাট কামিন্সও।

শ্রীলঙ্কা মাত্র ১১৩ রানে অলআউট হওয়ায় অস্ট্রেলিয়ার সামনে ম্যাচের চতুর্থ ইনিংসে লক্ষ্য দাঁড়ায় মাত্র ৫ রান। আর সেই মামুলি লক্ষ্যে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম ওভারে চার বল ১ চার ও ১ ছক্কায় দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন ডেভিড ওয়ার্নার। অপরপ্রান্তে থাকা উসমান খাজাকে স্ট্রাইকে যাওয়ার সুযোগই দেননি।

এর আগে ম্যাচের প্রথম ইনিংসে ২১২ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। সর্বোচ্চ ৫৮ রানের ইনিংস খেলেন ডিকেওয়ালা। ৩৯ রান করেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। অজিদের হয়ে ৫ উইকেট শিকার করেন নাথান লায়ন। ৩ উইকেট লাভ করেন সোয়াপসন।

পরবর্তীতে ম্যাচের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ব্যাট করতে নেমে ৩২১ রানে অলআউট হয়। দলটির পক্ষে সর্বোচ্চ ৭৭ রানের ইনিংস খেলেন ক্যামেরন গ্রিন। আর ৭১ রান করেন উসমান খাজা। লঙ্কানদের হয় ৪টি উইকেট শিকার রমেশ মেন্ডিস। আসিথা ফার্নান্দো ও জ্যাফ্রি ভ্যান্ডারসে ২টি করে উইকেট লাভ করেন।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here