সঙ্কটে থাকা লঙ্কানদের জন্য ক্রিকেটারদের উপহার

নিজস্ব প্রতিবেদক:: শ্রীলঙ্কার সময়টা খারাপ যাচ্ছে। অর্থনৈতিক স্বচ্ছলতা নেই, তেল নেই, গ্যাস নেই। রাজনৈতিক অস্থিরতা। সব মিলিয়ে দ্বীপ দেশটি প্রায় অচল। বাংলাদেশ সফরের বিমানে ক্রিকেটাররা যখন উঠেছেন, তখন অশান্ত শ্রীলঙ্কায় জারি হয় জরুরী অবস্থা।

অথচ বাংলাদেশে এসে লঙ্কান দারুণ খেললেন। সিরিজ জিতে ট্রফি উপহার দিলেন দুঃসময়ে থাকা জনগণকে। সফরে এসেই লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্মে জানিয়ে ছিলেন, দেশে কি হচ্ছে, তাতে মনোযোগ নেই তাদের। ক্রিকেটারদের সব মনোযোগ ক্রিকেট, সিরিজে।

সিরিজ শেষে সেটাই করলেন লঙ্কান ক্রিকেটাররা। দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতে ট্রফি নিয়ে দেশে ফিরছেন। অস্থির লঙ্কান জনগণকে উপহারই দিলেন ক্রিকেটাররা। ঘরের মাঠে স্বাগতিক বাংলাদেশকে সিরিজের দ্বিতীয় টেস্টে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে সফরকারী দেশটি।

অথচ বাংলাদেশ সফরে আসার আগে মোটেই স্বস্তিতে ছিলেন ক্রিকেটাররা। রাজপথে নেমে আসে দেশটির জনগণ। মন্ত্রী, এমপিদের বাড়ি জ্বালিয়ে দেয় আগুনে। পদত্যাগে বাধ্য করা হয় প্রধানমন্ত্রীকে। রাজনৈতিক আর অর্থনৈতিক চরম সঙ্কটে আছে দেশটি।

বাংলাদেশ সফরে এসে লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্মে জানান, সিরিজ জিতে দেশে ফিরে জনমগণের মুখে হাসি ফুটাতে চান। কথা রেখেছেন লঙ্কান অধিনায়ক। সিরিজ জিতেই ফিরছেন দেশে।

সিরিজ জয় শেষে সংবাদ সম্মেলনে লঙ্কান ক্রিকেটার ডিকভেলা বলেন, ‘আমরা এখানে ক্রিকেট খেলতে এসেছি, দেশে আর সব কিছু পেছনে ফেলেই এসেছি। আমাদের চাওয়া ছিল ভালো ক্রিকেট খেলা এবং সিরিজ জয় করা। তবে অবশ্যই এটি দেশের মানুষের জন্য একটি প্রাপ্তি হবে, দেশ এখন কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। শ্রীলঙ্কার জন্য এটা ভালো।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম./নিপ্র/০০