সমর্থকদের কাছে ক্ষমা চাইল উয়েফা

0
43

স্পোর্টস ডেস্কঃ কিছুদিন আগেই পর্দা নামে চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরের। প্যারিসের স্তাদে দে ফ্রান্স স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে লিভারপুলকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতে রিয়াল মাদ্রিদ। রেকর্ড ১৪তম বারের মতো শিরোপা ঘরে তুলে দলটি। অলরেডরা ফের শিরোপা জিততে ব্যর্থ হয়।

সেই হারের তিক্ততা আরও বেড়ে যায়, যখন কিনা ফাইনালের আগে খেলা দেখতে আসা দর্শকরা শিকার হয় কর্তৃপক্ষের অব্যবস্থাপনার। লিভারপুলের সমর্থকরা বিশেষ করে অব্যবস্থাপনার শিকার হয়েছেন। লিভারপুলের সমর্থকদের প্রবেশের দেরী হওয়ায় ম্যাচ পিছিয়ে পর্যন্ত যায় আধা ঘন্টারও বেশি সময়। রাত ১টার সময় ম্যাচ শুরু হওয়ার কথা থাকলেও, সেটি শুরু হয় ১.৩৬টার দিকে।

মূলত নির্ধারিত সময়ে মাঠে আসলেও, প্রবেশের অনুমতি পাননি অনেক লিভারপুল ও রিয়াল মাদ্রিদ দর্শক। গেইট বন্ধ করে দেয় পুলিশ। লাঠি চার্জের সাথে এমনকি টিয়ারশেল পর্যন্ত নিক্ষেপ করে। অনেকের টিকিট থাকা সত্ত্বেও মাঠে প্রবেশ করতে পারছিলেন না। নিজের ক্লাবকে সমর্থন দিতে ইংল্যান্ড থেকে ফ্রান্সে উড়াল দিয়ে এমন অব্যবস্থাপনা মেনে নিতে পারেনি অলরেড সমর্থকরা। মেনে নিতে পারেনি লিভারপুলের ফুটবলার এবং ক্লাব কর্তৃপক্ষও। তারা এর সুষ্ঠ তদন্ত চেয়ে এক বিবৃতি দিয়েছিল।

তবে এমন অব্যবস্থাপনার জন্য লিভারপুলের সমর্থকদের দায়ী করেছিলেন ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী অ্যামিলি ওউডিয়া-কাস্তেরা। তিনি বলেছেন, লিভারপুলের দর্শকরা জাল টিকিট নিয়ে প্রবেশ করতে চেয়েছিল। আর তাদেরকে সামলাতে ব্যর্থ হয়েছে লিভারপুল ক্লাব। যদিও পুরো ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন।

তবে অ্যামিলির বক্তব্যের তীব্র প্রতিবাদ করেছে অলরেডরা। লিভারপুল এবং সমর্থকদের দায়ী করায় ক্লাবের চেয়ারম্যান টম ওয়ার্নার এক চিঠির মাধ্যমে ফরাসি ক্রীড়ামন্ত্রীকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন। একইসাথে এমন বক্তব্য, দায়িত্বহীন, অপেশাদার ও অসম্মানজনক হিসেবে উল্লেখ করেছেন। পরবর্তীতে রিয়াল মাদ্রিদ কর্তৃপক্ষও এর সুষ্ঠ তদন্ত ও বিচার চেয়েছে।

এদিকে এসবের মাঝেই উয়েফা বিবৃতি দিয়েছে। আর সেখানে সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছে ইউরোপের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা। এমনটা আর কখনো হবে না বলে জানিয়ে সেই বিবৃতিতে উয়েফা বলে, ‘উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে যে সকল দর্শকদের ভয়ঙ্কর ও পীড়াদায়ক অভিজ্ঞতার মধ্যে পড়তে হয়েছে, তাদের সবার কাছে উয়েফা আন্তরিকভাবে ক্ষমা চাইছে। কোনো ফুটবল সমর্থককে এমন অবস্থায় পড়া কাম্য নয়। আর এমনটা কখনো ঘটবে না।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here