সরে দাঁড়াচ্ছেন শাস্ত্রী, আবারো ভারত কোচের প্রস্তাব ফিরিয়ে দিলেন দ্রাবিড়

স্পোর্টস ডেস্ক:: সামনেই টি-২০ বিশ্বকাপ। ভারতের ক্রিকেটাররা ব্যস্ত আইপিএর নিয়ে। শুক্রবার আইপিএল শেষ হলেই ভারতীয় দলের ব্যস্ততা শুরু হবে টি-২০ বিশ্বকাপকে নিয়ে। বিশ্বকাপের পরপরই পরিবর্তন আসতে যাচ্ছে ভারতীয় কোচিং প্যানেলে।

ভারতের কোচের দায়িত্ব পালন করা রবি শাস্ত্রী বিশ্বকাপের পরপরই নিজ পদ থেকে সরে দাঁড়ানে। শুধু শাস্ত্রীই নয়, কোচিং স্টাফে বড় পরিবর্তন আসছে ভারতীয় দলে। দলটির বোলিং কোচ অরুণ এবং ফিল্ডিং কোচ রমাকৃষ্ণন শ্রীধরও অব্যাহতি নেবেন বিশ্বকাপের পরপরই।

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই রবি শাস্ত্রীর বিকল্প হিসেবে দেশটির সাবেক ব্যাটার, জাতীয় একাডেমির দায়িত্বে থাকা রাহুল দ্রাবিড়কে পছন্দে রাখছে। ইতিমধ্যে দ্রাবিড়ের কাছে বিরাট কোহলির কোচের দায়িত্ব নেওয়ার প্রস্তাবও দেওয়া হয়েছে। তবে আগের মতোই আবারো তিনি নাকচ করে দিয়েছেন বিসিসিআইয়ের প্রস্তাব।

রাহুল বর্তমানে ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির প্রধান কোচের দায়িত্ব পালন করছেন। এর আগে খন্ডকালিন ভারতীয় দলের কোচের দায়িত্বও তিনি পালন করেছেন। শ্রীলঙ্কা সফরে ভারতের দ্বিতীয় দলটির কোচ ছিলেন তিনি। তবে মূল দলের দায়িত্ব নিতে চাচ্ছেন না।

রাহুলকে এর আগে ২০১৬ সালে এক দফা ও ২০১৭ সালে আরেক দফা ভারতীয় দলের কোচের দায়িত্ব নেওয়ার প্রস্তুাব দিয়ে ছিলো বিসিসিআই। দু’বার তিনি ফিরিয়ে দিয়ে ছিলেন। তবে ২০১৮ সালে শেষ পর্যন্ত জাতীয় দলের ব্যাটিং পরামর্শকের দায়িত্ব নিয়ে ছিলেন।

দ্রাবিড় জানিয়েছেন, তিনি জাতীয় একাডেমিরই দায়িত্বে থাকতে চান। ভারতের শক্তিশালী পাইপলাইন তৈরি হয়েছে এই একাডেমির কারণেই। দেশটির জাতীয় একাডেমি জাতীয় দল থেকে বাদ পড়াদের ও পাইপলাইনে থাকাদের নিয়ে কাজ করে। যার কারণে ভারত জাতীয় দলের ব্যাকআপলাইনও বেশ শক্তিশালী। আর সেজন্য বেশ প্রশংসাও পাচ্ছেন সাবেক এই ক্রিকেটার।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০