সাকিবদের হারিয়ে চ্যাম্পিয়ন চেন্নাই

স্পোর্টস ডেস্কঃ আইপিএল চ্যাম্পিয়ন হলো চেন্নাই সুপার  কিংস। ১৪তম আসরের ফাইনালে কলকাতা নাইট রাইডার্সকে ২৭ রানে হারিয়ে শিরোপা উৎসব করল মাহেন্দ্র সিং ধোনির দল।

চেন্নাইর করা ১৯২ রানের জবাবে কলকাতা পায় দারুণ শুরু। দুই ওপেনার শুভমান গিল ও ভেঙ্কেটেশ আইয়ার দুর্দান্ত শুরু এনে দিলেও মিডল অর্ডার ও লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায় শেষ পর্যন্ত শিরোপা হাতছাড়া করল ইয়ন মরগানের দল।

৫টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৩২ বলে ৫০ রানের দারুণ ইনিংস খেলেছেন বাঁহাতি ওপেনার ভেঙ্কেটেশ আইয়ার। এরপরই ব্যাটিংয়ে ধস নামে কলকাতার। হাফ সেঞ্চুরি করার পর সাজঘরে ফেরেন গিলও। ডানহাতি এই ব্যাটসম্যান আউট হয়েছেন ৪৩ বলে ৫১ রান করে। উদ্বোধনী জুটিতে আইয়ার-গিল তুলেন ৯১ রান।

নিতিশ রানা কোনো রানই করতে পারেননি। সুনিল নারিন করেন ২ রান, ইয়ন মরগ্যান আউট হন ৮ বলে ৪ রান করে। দিনেশ কার্তিক ৭ বলে করেন ৯ রান। সাকিব মাঠে নেমেই জাদেজার এলবিডব্লিউর শিকার হন। রাহুল ত্রিপাঠি করেন ২ রান।

শেষ মুহূর্তে লকি ফার্গুসন এবং শিবাম মাভি ব্যাট চালিয়ে খেলেন। ১১ বলে ১৮ রান করেন ফার্গুসন। ১৩ বলে ২০ রান করে আউট হন শিবাম মাভি। ৯ উইকেটে ১৬৫ রানে থামে কলকাতার ইনিংস। ২৭ রানের জয়ে চতুর্থবারেরমত আইপিএল শিরোপা জিতে নেয় চেন্নাই।

বল হাতে চেন্নাইয়ের ৩ উইকেট নেন শার্দুল ঠাকুর। রবিন্দ্র জাদেজা এবং জস হ্যাজলউড নেন ২টি করে উইকেট। ১টি করে উইকেট নেন দিপক চাহার এবং ডোয়াইন ব্র্যাভো।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে চেন্নাইয়ের দুই ওপেনার ডু প্লেসি ও রুতুরাজ গায়কোয়াদ।উদ্বোধনী জুটিতে যোগ করেন ৬১ রান। ২৭ বলে ৩২ রান করে রুতুরাজ করে সাজঘরে ফিরলে ভাঙে তাঁদের দুজনের উদ্বোধনী জুটি। এরপর ডু প্লেসিকে দারুণভাবে সঙ্গ দেন রবিন উথাপ্পা। ৩ ছক্কায় মাত্র ১৫ বলে ৩১ রানের দারুণ এক ইনিংস খেলে ফিরেন তিনি।

চারে নেমে দুর্দান্ত খেলতে থাকেন মঈন আলী। ডু প্লেসি আউট হয়েছেন ৮৬ রানে। তাঁকে দারুণভাবে সঙ্গ দেয়া মঈন অপরাজিত ছিলেন ২০ বলে ৩৭ রান করে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০