সাজিদের স্পিন বিষে ইনিংস ও ৮ রানে হার বাংলাদেশের

নিজস্ব প্রতিবেদকঃ বৃষ্টি বিঘ্নিত ঢাকা টেস্টেও হারল বাংলাদেশ। বৃষ্টির কারণে সর্বসাকূল্যে আড়াইদিনে নেমে আসা ম্যাচটিও বাঁচাতে পারল না টাইগাররা। হারের ব্যবধানও লজ্জার, ইনিংস ও ৮ রানে ঢাকা টেস্ট জিতে নিয়েছে সফরকারী পাকিস্তান। এ জয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজ জিতে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করল বাবর আজমের দল।

মিরপুরে পাকিস্তান ৪ উইকেটে ৩০০ রানে ইনিংস ঘোষণা করে। জবাব দিতে নেমে প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ফলোঅন এড়াতে দরকার ছিল ১০১ রান। চতুর্থ দিন ৭ উইকেটে ৭৬ রান তুলে দিন শেষ করেছিল তারা। বুধবার ১১ রান যোগ করতেই শেষ ৩ উইকেট। অলআউট হয় মাত্র ৮৭ রানে।

ফলোঅনে ব্যাট করতে নেমেও চরম ব্যর্থ টাইগার ব্যাটসম্যানরা। শুরু থেকেই ধুঁকতে থাকা বাংলাদেশের এক পর্যায় হাল ধরেন লিটন দাস ও মুশফিকুর রহিম। তাদের পঞ্চাশ ছাড়ানো জুটির পর দুজনই হাফ সেঞ্চুরি করতে ব্যর্থ হয়।

এরপর মিরাজকে নিয়ে ম্যাচ জমিয়ে তোলেন সাকিব। চা বিরতির পর ৪ উইকেট হাতে থাকা টাইগারদের ম্যাচ বাঁচাতে খেলতে হতো ৩৮ ওভার। তবে শেষ ঘণ্টায় এলোমেলো সব। ৭০ বল খেলা মিরাজ ১৪ রান করে আউট হন বাবর আজমের বলে। সাকিবও একই পথ ধরেন ব্যক্তিগত ৬৩ রানে। এতে স্বপ্নভঙ্গ বাংলাদেশ দলের। ২০৫ রানে অলআউট স্বাগতিকরা। অথচ আর মাত্র ৫ ওভার ব্যাট করতে পারলে গল্পটা ভিন্ন হতো।

পাকিস্তানি বোলারদের মধ্যে স্পিনার সাজিদ খান ৪ উইকেট নেন। দুটি করে উইকেট লাভ করেন শাহিন আফ্রিদি ও হাসান আলী। বাবর আজম এক উইকেট পান।

দুই ইনিংসে মোট ১২ উইকেট পাওয়া সাজিদ খান ম্যাচ সেরা হন। আর দুই টেস্টে দারুণ ব্যাট করা আবিদ আলী সিরিজ সেরা। এর আগে সিরিজের প্রথম টেস্টে চট্টগ্রামে ৮ উইকেট জয় লাভ করে পাকিস্তান।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/১১০