সিরিজ জিতল পাকিস্তান

স্পোর্টস ডেস্কঃ সেঞ্চুরিয়ানে শেষ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জিতেছে পাকিস্তান। সিরিজ নির্ধারণী ম্যাচে প্রোটিয়াদের ২৮ রানে হারিয়ে বাবর আজমের নেতৃত্বাধীন দল ৮ বছর পর তাদের মাটিতে ওয়ানডে সিরিজ জয় করলো। স্বাগতিকদের ৩২১ রানে টার্গেটে দেয় পাকিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ইনিংসের ৩ বল বাকি থাকতে ২৯২ তে থামে দক্ষিণ আফ্রিকা।

টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠায় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। দুই ওপেনার ইমাম উল হক আর ফখর জামান মিলে গড়েন শতরানের জুটি। ওপেনিং জুটিতে তারা তোলেন ১১২ রান। ইমাম উল হক ফিরে যান ৫৭ রান করে। এরপর ফখর জামানের সঙ্গে জুটি গড়েন অধিনায়ক বাবর আজম।

এই ম্যাচে টানা দ্বিতীয় সেঞ্চুরি হাঁকিয়েছেন ফখর। ১০৪ বলে ৯টি চার ও ৩টি ছক্কায় ১০২ করে আউট হন তিনি।  ৮২ বলে ৭টি চার ও ৩ ছক্কায় ৯৪ রানের অধিনায়কোচিত ইনিংস খেলেন বাবর। শেষ দিকে হাসান আলীর ১১ বলে ৩২ রানের ঝড়ো ইনিংসে তিনশ পার করে পাকিস্তান। ৪ ছক্কা আর ১ চারে এই পেসার অপরাজিত ছিলেন ইনিংসে শেষ পর্যন্ত।

প্রোটিয়াদের হয়ে ৪৫ রান দিয়ে ৩ উইকেট নেন কেশব মহারাজ। ৪৮ রানে ২ উইকেট নিয়েছেন এইডেন মার্করাম।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই এইডেন মার্করামকে হারায় দক্ষিণ আফ্রিকা। আরেক ওপেনার জানেমান মালান ৮১ বলে ৭০ করে ফেরেন। ব্যাটিং বিপর্যয়ে পড়া প্রোটিয়ারা ১৪০ রান ৫ উইকেট হারিয়ে বিপদে পড়ে। এরপর দলকে টানেন ভেরেইন ও ফেলুকওয়ায়ো। তাদের শতরানের জুটিতে লড়াইয়ে ফিরে দক্ষিণ আফ্রিকা।

কিন্তু ফিফটির পর ফিরে যান দুই জনই। ৪০ বলে পঞ্চাশ করে ভেরেইন দ্রুত রান বাড়ানোর চেষ্টায় বাউন্ডারিতে ধরা পড়েন তিনটি করে ছক্কা-চারে ৬২ রান করে। পরের ওভারেই ফিরে যান ৫৪ রান করা ফেলুকওয়ায়ো। এরপর আর পেরে উঠেনি দক্ষিণ আফ্রিকা।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০