সিলেটে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সিরিজ জিতল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদকঃ সিলেটে দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলের বিপক্ষে প্রথম তিন ম্যাচে জিতে সিরিজ জয় নিশ্চিত করেছে বাংলাদেশ নারী ইমার্জিং নারী দল। বৃহস্পতিবার সিরিজের তৃতীয় ম্যাচে নিগার সুলতানা জ্যোতির দল সফরকারীদের হারিয়েছে হারিয়েছে ৬ উইকেটে। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই দুর্দান্ত পারফর্মেন্স দেখিয়ে টাইগ্রেসরা পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করে ফেললো।

সিরিজ জয় নিশ্চিতের ম্যাচে বাংলাদেশের সামনে লক্ষ্য ছিল মাত্র ৯৪ রানের। ছোট সেই লক্ষ্য তাড়া করতে নেমে অবশ্য শুরুতে খানিকটা বেগ পেতে হয়েছিল বাংলাদেশি ব্যাটসম্যানদের।  দলীয় ৫ রানের মাথায়ই ফিরে যান ওপেনার শামীমা সুলতানা (৩)। দ্বিতীয় উইকেটে ২৮ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামাল দেন আরেক ওপেনার মুর্শিদা খাতুন ও অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। ধীর গতির সেই জুটি ভাঙে জ্যোতির বিদায়ে। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান এদিন ১৩ রানের বেশি করতে পারেননি।

এরপর তৃতীয় উইকেটে ৪২ রানের জুটি গড়ে দলের জয় অনেকটাই নিশ্চিত করে ফেলেন মুর্শিদা ও ফারজানা হক। ১৬ রান করে ফারজানা ফিরলে ভাঙে সেই জুটি। উইকেটের এক প্রান্ত আগলে রাখা ওপেনার মুর্শিদা দলের জয়ের পথের সাথে ব্যক্তিগত অর্ধশতকের দিকে ভালোভাবেই এগোচ্ছিলেন। কিন্তু তাড়াহুড়ো করে বাউন্ডারির জন্য উড়িয়ে মারতে গিয়ে গিয়ে অর্ধশতকের পূরণের মাত্র ৪ রান দূরে থাকতে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান।

তবে এর আগে ৭১ বলে ৭ চারের মারে ৪৬ রানের দারুণ ইনিংস খেলে যান। অবশ্য এতে করে বাংলাদেশের জয়ের পথে বড় কোনো বাঁধা তৈরি হয়নি। নিরাপদেই ১৩২ বল আর ৬ উইকেট হাতে রেখে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন উইকেটে থাকা দুই ব্যাটসম্যান রুমানা আহমেদ (২) ও লতা মণ্ডল (৬)।

দক্ষিণ আফ্রিকা ইমার্জিং দলের হয়ে মাইকেলা অ্যান্ড্রিউস ৮ ওভার বল করে ৩ মেইডেনসহ ১টি উইকেট লাভ করেছেন। এছাড়া উইন্সটার, ননডুমিসো ও লি জোন্স ১টি করে উইকেট নিজের পকেটে পুড়েন।

এর আগে প্রোটিয়া ইমার্জিং নারী দলকে মাত্র ৯২ রানে গুঁটিয়ে দেয় জাহানারা ও ফারিহাকে ছাড়া খেলতে নামা বাংলাদেশের ইমার্জিং নারী দল। লাক্কাতুরায় চা-বাগান ঘেষা সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে প্রোটিয়া নারী দলটি। বাংলাদেশের রিতু মনি, রাবেয়া খাতুন ও নাহিদা আক্তারদের ৩টি করে উইকেটের সুবাদে দলীয় শতরানও করতে পারেনি সফরকারীরা।

দক্ষিণ আফ্রিকা নারী দল ওপেনিং জুটিতে পায় ২৫ রান। আগের ম্যাচে ফিফটি করা এন্ড্রি স্টেইনকে ব্যক্তিগত ১৯ রানে ফেরান নাহিদা আক্তার। অ্যানেরি ডার্কজেন আউট হওয়ার আগে করেন ২ রান। দুই ওপেনারের বিদায়ের পর দক্ষিণ আফ্রিকার মিডল অর্ডার ব্যাটসম্যানরাও হাল ধরতে পারেন নি। ৭ ব্যাটসম্যানই দুই অঙ্কের কোটা ছুঁতে পারেন নি। ইনিংস সর্বোচ্চ ৪৯ বলে ৩০ রান করেন অ্যানেকে বোচ। মাইকেলা আন্দ্রেলা খেলেন ১৮ রানের ইনিংস।

বাংলাদেশের পক্ষে ৭.৩ ওভার বল করে এক মেইডেনে ১৬ রান খরচায় ৩ উইকেট নিয়েছেন রিতু মনি। ১০ ওভার বল করা নাহিদাও পেয়েছেন ৩ উইকেট। ৩ মেইডেনে তিনি খরচ করেছেন ২৫ রান। রাবেয়া খান ৪ ওভারে ১৫ রান দিয়ে নেন ৩ উইকেট। ম্যাচ সেরা হয়েছেন রাবেয়া খাতুন।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা/১১০