সিলেটে ফ্র‍্যাঞ্চাইজি টুর্নামেন্টের পাঁচ দলে জাতীয় দলের চার আইকন

সাগর রায়ঃ আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে সিলেটে শুরু হতে যাচ্ছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট সিলেট টি-টোয়েন্টি ব্লাস্ট ২০২১। সিলেট ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন আয়োজিত টুর্নামেন্টটি স্পন্সর করছে একটি ই-কমার্স ব্যবসায়ীক প্রতিষ্ঠান। আসরকে সামনে রেখে টুর্নামেন্টের লোগো উন্মোচিত হয়ে আজ।

এই টি-টোয়েন্টি টুর্নামেন্ট নিয়ে এসএনপিস্পোর্টসের সাথে বিস্তর আলোচনা করেছেন সিলেট ক্রিকেটার্স এসোসিয়েশনের সভাপতি এনামুল হক জুনিয়র।

টুর্নামেন্টের জন্য প্লেয়ার্স ড্রাফট আয়োজন করা হবে আগামী ১০ ফেব্রুয়ারি। পাঁচ দলের টুর্নামেন্টের দলগুলো হলো সিলেট ইউনাইটেড, কুশিয়ারা রয়্যালস, স্টার প্যাসিফিক স্ট্রাইকার্স, সিলেট সিটি কর্পোরেশন ওয়ারিয়র্স এবং এসকিউই স্পোর্টস। ড্রাফট থেকে নিজ নিজ পছন্দ অনুসারে ক্রিকেটারদের ঢেরায় ভেড়াবে দলগুলো।

এই পাঁচ দলের জন্য প্লেয়ার্স ড্রাফটে থাকছেন সিলেটের ৯০ জন ক্রিকেটার। বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে তাদেরকে। সদ্যই ক্রিকেটার্স এসোসিয়েশনের উদ্যোগে শেষ হওয়া জুনিয়র একাডেমি কাপের সেরা পারফর্মারদের নামও থাকবে ড্রাফটে। মূলত উঠতি ক্রিকেটারদের সুযোগ করে দিতেই এই জুনিয়র একাডেমি কাপ টুর্নামেন্ট আয়োজন করা হয়েছে।

ড্রাফটের ক্যাটাগরি থাকবে তিনটি। ‘এ’, ‘বি’ এবং জুনিয়র একাডেমি ক্যাটাগরি। এছাড়া পাঁচ দলের জন্য পাঁচ আইকন ক্রিকেটার থাকবেন। সেই আইকন ক্রিকেটারদের চারজন জাতীয় দলে খেলা ক্রিকেটার। তারা হলেন, অলক কাপালি, এনামুল হক জুনিয়র, জাকির হাসান এবং আবু জায়েদ চৌধুরি রাহি। এছাড়া আরেকজন আইকন ক্রিকেটার হলেন ইমতিয়াজ হোসেন তান্না।

ড্রাফটের আগের দিন ৯ ফেব্রুয়ারি মঙ্গলবারই (আগামীকাল) নির্ধারিত হয়ে যাবে পাঁচ আইকন ক্রিকেটারের দল। এছাড়া পারিশ্রমিকের বিষয়ে আনুষ্ঠানিক এখন পর্যন্ত কিছু না জানা গেলেও, বিশ্বস্ত একটি সূত্র জানিয়েছে ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটাররা ৭০ হাজার টাকা করে পাচ্ছেন। আইকন ক্রিকেটাররা এর থেকে বেশি পারিশ্রমিক পাচ্ছেন।

এছাড়া ড্রাফটের বাইরে থেকে দলীয় কিংবা ব্যক্তিগত উদ্যোগে দেশি অথবা বিদেশি অন্তত দু’জন ক্রিকেটারকে দলে নেওয়ার সুযোগ রয়েছে। তবে সেই ক্রিকেটারকে অবশ্যই সিলেটের বাইরের হতে হবে এবং জাতীয় দলে খেলার অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। এদিকে সব দলের সাথেই থাকছেন একজন করে সিলেটের শীর্ষস্থানীয় কোচ।

আসন্নই বাংলাদেশ জাতীয় দলের নিউজিল্যান্ড সফর। এই অবস্থায় আইকন ক্যাটাগরিতে আবু জায়েদ রাহি এবং ড্রাফটে খালেদ আহমেদের নাম রাখা হয়েছে। তাদেরকে পাওয়া যাবে কিনা, সেই নিয়ে দোলাচল রয়েছে। তবে এনামুল হক জুনিয়র জানিয়েছেন, তারা যথেষ্ট আশাবাদী তাদেরকে পাওয়ার ব্যাপারে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা