সিলেট সিক্সার্স নিয়ে চমকের অপেক্ষায় ওয়াকার ইউনূস

পাকিস্তানের 'কিংবনন্তী' পেসার ওয়াকার ইউনূসের সাক্ষাৎকার নিচ্ছেন শামছুল হক মিলাদ। ছবিটি তুলেছেন- অসমিত নন্দী মজুমদার অভি।

ক্রিকেটের জীবন্ত ‘কিংবদন্তী তিনি’। পাকিস্তানি সাবেক পেস বোলার ওয়াকার ই্উনুস। খেলোয়াড়ি জীবন শেষে জড়িয়ে আছেন ক্রিকেটের সঙ্গেই। জীবনের বেশির ভাগ সময়েই কাটিয়েছেন মাঠের সঙ্গে সখ্যতা করে। ক্যারিয়ারের ইতি টানলেও সখ্যতা ছাড়েন নি ক্রিকেটের সঙ্গে। ক্রিকেটই যেন তার খাস মহল। বেশ কিছুদিন ছিলেন কোচিং ক্যারিয়ারের সাথে যুক্ত। এবার সাবেক পাকিস্তানি এই পেস তারকা যুক্ত হয়েছেন বিপিএল ফ্র্যাঞ্চাইজি ‘সিলেট সিক্সার্সের’ সঙ্গে। আগামীর তারকা ফিউচার সিক্সার্স বোলার খুঁজে নিতে সিলেট দলের শুভেচ্ছা দূত  হয়ে দলের সঙ্গে সিলেটে এসেছেন। সিলেট জেলা স্টেডিয়াম সেরা ১০ বোলার খুঁজে নেওয়ার আগে ২৫ অক্টোবর বুধবার সকালে হোটেল রোজভিউ’র লবিতে এসএনপিস্পোর্টসের সাথে একান্ত আলাপচারিতায় মুখোমুখি হন ২২ গজের সাবেক এই গতিদানব ওয়াকার ইউনূস। তাঁর সঙ্গে কথা বলেছেন আমাদের নিউজ ইনচার্জ শামছুল হক মিলাদ-

এসএনপিস্পোর্টস: সিলেটে ইতিমধ্যে একদিন অতিবাহিত করলেন, কেমন কাটছে সময়টা?

ওয়াকার ইউনূস: এখানে সময়টা আমার খুব ভালো কেটেছে। বিশেষ করে এখানে আসার পর (গতকাল) থেকে এখন পর্যন্ত (সকাল) সময়টা বেশ উপভোগ করছি। এখনো অনেক কিছু দেখার বাকি আছে।

এসএনপিস্পোর্টস: গতরাতে সিলেটের স্থানীয় এক হোটেলে বাংলা খাবারের স্বাদ নিলেন, তো কেমন স্বাদ পেলেন?

ওয়াকার ইউনূস: অসম্ভব ভালো। স্বাদটা এখনো মুখে লেগে আছে। বিশেষ করে এখানকার শুটকি ভর্তা আর মাছ ভালো লেগেছে।

এসএনপিস্পোর্টস: খাবারের সঙ্গে আর কোন জিনিসটা ভালো লেগেছে আপনার?

ওয়াকার ইউনূস: এখানকার সব কিছুই ভালো লাগছে। আবহাওয়া অনুকূল। শেষ রাতের ঘুমটা ভালো হয়েছে(হাসি)…..

এসএনপিস্পোর্টস: সিলেট সিক্সার্সের শুভেচ্ছা দূত হয়ে এখানে এসেছেন। এই প্রথম আপনার সিলেটে আসা?

ওয়াকার ইউনূস: আসলে বাংলাদেশে আসা হয়েছে বিভিন্ন সময়ে। কিন্তু সিলেটে আসা হয় নি। এখানকার সব কিছুই ভালো। খাবার থেকে শুরু করে সবকিছু। আশেপাশের মানুষও খুব ভালো এদের সঙ্গে কথা বলে বেশ ভালো লাগছে আমার।

এসএনপিস্পোর্টস: সিলেট সিক্সার্সের স্কোয়াড দেখেছেন? কেমন মনে হচ্ছে দলটা?

ওয়াকার ইউনূস: ম্যানেজম্যান্ট তারুণ্য নির্ভর একটা দল গঠন করেছে, ভালোই হয়েছে। দলে বেশ কিছু তরুণ ও অভিজ্ঞ খেলোয়াড় রয়েছে, যাদের সামর্থ্য রয়েছে সিক্সার্সের জন্য ভালো কিছু করার। সাব্বির টি-২০ ক্রিকেটের অনেক ভালো খেলে। এছাড়া বিদেশীরা তো রয়েছেই।

এসএনপিস্পোর্টস: সামর্থ্যর কথা বলছিলেন। সিক্সার্সের সম্ভাবনা কতদূর মনে হচ্ছে আপনার?

ওয়াকার ইউনূস: আসলে, টিম গঠন করা হয়েছে বেশ কিছুদিন হলো। এখনো সবাই একত্রিত হতে পারে নি। দল একসঙ্গে প্র্যাকটিস করবে। সবাই সবাইকে বুঝবে, একটা দল হিসেবে খেলতে পারলে সাফল্যে আসবেই।

এসএনপিস্পোর্টস: অনেক বড় একটা দায়িত্ব নিয়ে এখানে এসেছেন। শুভেচ্ছা দূতের পাশাপাশি সেরা ১০ বোলার খুঁজে নিবেন ৭৯ জন থেকে। কাজটা কি উপভোগ করছেন?

ওয়াকার ইউনূস: এখানে অনেক প্রতিভাবানরা রয়েছেন। আমি এদের কথা শোনেছি। তাদের সামর্থ্য সম্পর্কে কিছুটা ধারণা নেওয়ার চেষ্টা করেছি ইতিমধ্যে। যতটুকু জানতে পেরেছি তারা অনেক প্রতিভাবান খেলোয়াড়। এতো খেলোয়াড় থেকে ১০ জন বেছে নেওয়া কষ্টকর। তবু কাজটা করতে হবে। আর আমি তরুণদের সাথে কাজ করতে ভালোবাসি। পেসারদের পাশাপাশি স্পিনারদের খুঁজে নিবো।

এসএনপিস্পোর্টস: এশিয়ার মধ্যে পাকিস্তানকে পেসারদের স্বর্গরাজ্য বলা হয়। অলি-গলি থেকে পেসাররা উঠে এসে বিশ্ব মঞ্চ জয় করেছেন। বাংলাদেশের ক্ষেত্রে সম্ভাবনা কেমন দেখছেন?

ওয়াকার ইউনূস: এখন বাংলাদেশ থেকে বেশ ভালো মানের পেসাররা উঠে আসছেন। কিছুদিন পূর্বে এই সুযোগটা ছিলো না। বাংলাদেশ এখন পেস আক্রমণ নির্ভর হয়ে খেলছে। বেশ ভালো মানের বোলার রয়েছে দলে। আগামীতে আরো যারা উঠে আসবে তারা ভবিষ্যতে নিশ্চয়ই আরো ভালো সুযোগ-সুবিধা পাবে।

এসএনপিস্পোর্টস: বাংলাদেশ এখন পেস আক্রমণ নিয়েই খেলছে, কিন্তু আফ্রিকার মাটিতে পেসাররা কোন ভূমিকাই নিতে পারছেন না লাইন-লেন্থ কিছুর ঠিক নেই। কেন এমন হচ্ছে বলে আপনি মনে করেন?

ওয়াকার ইউনূস: আসলে ভিন্ন কন্ডিশনে খেলা সবসময়েই চ্যালেঞ্জিং। বাংলাদেশের পেসাররা সামর্থ্য অনুযায়ী চেষ্টা চালাচ্ছে। আগামীতে এই ধরেনর ট্যুরের আগে পর্যাপ্ত অনুশীলন করে যাওয়া উচিত। কারণ আফ্রিকার মাটিতে শুধু বাংলাদেশ নয় বিশ্বের অনেক বড় বড় দলকে জয়ের জন্য সংগ্রাম করতে হয়।

এসএনপিস্পোর্টস: আমাদের নতুন পেস সেনসেশন মোস্তাফিজ কি নিয়ে কিছু বলবেন?

ওয়াকার ইউনূস: মোস্তাফিজ সর্ম্পকে ঢাকায় বলে আসছি, এখানেও বলছি ও(মোস্তাফিজ) ফিরে আসবে। ছেলেটাকে কিছু সময় দিন।

এসএনপিস্পোর্টস:: সিক্সার্সে বেশ কয়েকজন তরুণ ক্রিকেটার আছেন। আপনারা হান্ট করে আজকে ১০জনকে নির্বাচিত করবেন? তবে তরুণদের নিয়ে কি কোন চমক আছে?

ওয়াকার ইউনূস:: আমাদের দলে বেশ কয়কজন তরুণ ক্রিকেটার আছেন। তাদের সঙ্গে হান্ট থেকে আমরা সেরাদের দলের সঙ্গে নিচ্ছি। তরুণদের ক্রিকেটারদের পক্ষে যে কোন কিছু করা সম্ভব। চমকের অপেক্ষা আছি আমরাও।

এসএনপিস্পোর্টস: আমাদেরকে সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

ওয়াকার ইউনূস: সুন্দর সময়ের জন্য আপনাকে ধন্যবাদ।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/00