সেঞ্চুরির আশা জাগিয়েও পারলেন না মুশফিক

0
196

নিজস্ব প্রতিবেদকঃ দারুণ খেলতে থাকা মুশফিকুর রহিম প্যাভিলিয়নে ফিরে গেছেন। ইংল্যান্ড দল পেয়েছে আরও এক সফলতা। দুই সেট ব্যাটার নাজমুল হোসেন শান্তর পর কাছাকাছি সময়েই মুশফিকুর রহিমের ফিরে যাওয়াতে, এখন বিপাকেই পড়েছে বাংলাদেশ দল।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশ দলের সবশেষ সংগ্রহ ৩৩ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৫৩ রান। মুশফিক ফিরেছেন ৭০ রান করে। ৯৩ বলে ৬ বাউন্ডারিতে সাজিয়েছেন নিজের ইনিংস। সেঞ্চুরির আশা জাগিয়েও পারলেন না শেষ পর্যন্ত। সাকিবের সাথে তাঁর ৩৮ রানের জুটি ভাঙে আদিল রশিদের বলে সুইপ শট খেলতে গিয়ে বোল্ড আউট হয়ে ফিরলে।

এর আগে শান্তর সাথে ৯৮ রানের একটি জুটি গড়েছিলেন তিনি। দলকে রক্ষা করেছিলেন বিপদের হাত থেকে। টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশের ইনিংসের শুরুটা ছিল একেবারে বাজে। একেবারে প্রথম ওভারেই দলীয় এক রানের মাথায় প্যাভিলিয়নের পথ ধরেন ওপেনার লিটন দাস। টানা দ্বিতীয় ম্যাচে ডাক মেরেছেন তিনি। আর সেই দুই ম্যাচেই আউট হয়েছেন স্যাম কারানের বলে। এই সিরিজে পুরোপুরি ব্যর্থ লিটন। যথাক্রমে ৭, ০, ০ রান করেছেন।

ভালো শুরু পেয়েও সুবিধা করতে পারেননি অধিনায়ক তামিম ইকবাল। ইনিংসের তৃতীয় ওভারের শেষ বলে দলীয় ১৭ রানের মাথায় প্যাভিলিয়নে ফেরেন ঘরের ছেলে। স্যাম কারানের দ্বিতীয় শিকার হয়েই ড্রেসিং রুমের পথ ধরেন তিনি। ৬ বলে ১ বাউন্ডারিতে করে যান ১১ রান।

এরপরই ইনিংসের হাল ধরেন শান্ত ও মুশফিক। পাওয়ার প্লে’তে দুই উইকেট হারিয়ে মাত্র ৩৪ রান আসে দলের। ১০ ওভার বা ৬০ বলের মধ্যে ৪৩টিই ডট খেলে বাংলাদেশ। তবে দুজনের অবিচ্ছিন্ন জুটিতেই বেশ ভালোভাবে এগিয়ে চলছিল বাংলাদেশ। তাদের জুটি যখন একশ রানের কাছাকাছি, তখন ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে ফিরে যান শান্ত। ২৫তম ওভারের তৃতীয় বলে দলীয় ১১৫ আর জুটির রান ৯৮’র সময় আউট হন এই বাঁহাতি।

তবে এর আগে ব্যক্তিগতভাবে ফিফটি হাঁকিয়েছেন শান্ত। এই সিরিজে ও ওয়ানডে ক্যারিয়ারে নিজের দ্বিতীয় ফিফটি হাঁকিয়ে তিনি ফেরেন ৫৩ রানে। ৭১ বলে ৫ বাউন্ডারিতে সাজান নিজের ইনিংস। শান্তর বিদায়ে উইকেটে আসেন সাকিব আল হাসান। দ্রুতই  ব্যক্তিগতভাবে ফিফটি পূরণ করেন মুশফিকুর রহিমও।

ওয়ানডেতে নিজের ৪৩তম ফিফটি পূরণ করেন রান খরায় ভুগতে থাকা এই ডানহাতি। ৭ ম্যাচ আর ৭ মাস পর ওয়ানডেতে ফিফটি পেলেন মিস্টার ডিপেন্ডেবল। গেল বছরের আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ পঞ্চাশোর্ধ ইনিংস খেলেন। ফিফটি পূরণ করে বেশ ভালোভাবেই এগোচ্ছিলেন। সেঞ্চুরি হাঁকানোর আশাও জাগিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত আর পারলেন না।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here