স্কটল্যান্ডকে উড়িয়ে আশা বাঁচিয়ে রাখলো ভারত

স্পোর্টস ডেস্ক:: টি-২০ বিশ্বকাপে শুরুটা ভাল হয়নি বিরাট কোহলিদের ভারতের। প্রথম দুই ম্যাচে হারের পর আফগানিস্তান ও স্কটল্যান্ডকে গুড়িয়ে দিয়ে শেষ চারের আশা বাঁচিয়ে রাখলো দলটি। শুক্রবার রাতে স্কটিশদের ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে সেমিফাইনালের পথে এগুলো দলটি।

আগে ব্যাট করা স্কটিশদের দেওয়া ৮৬ রানের টার্গে ৮ উইকেট ও ৮১ বল হাতে রেখেই টপকে যায় ভারত। ‘বি’ গ্রুপে থাকা দলটি চার ম্যাচে দুই জয় ও দুই হারে পয়েন্ট টেবিলের তিনে উঠে এসেছে।

৮৬ রানের টার্গেট মাত্র ৬.৩ ওভারে টপকে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান শক্ত করে বিরাটের দল। তাতে করে তিনে থাকা আফগানিস্তানকে হটিয়ে তলানিতে থাকা দলটি পাকিস্তান, নিউজিল্যান্ডের পরেই স্থান করে নেয়।

জয়ের লক্ষ্যে খেলতে নামা ভারত দুই ওপেনার লুকেশ রাহুল ও রোহিত শর্মার উদ্বোধনী জুটিতেই তুলে নেয় ৭০ রান। মাত্র ১৯ বলে হাফ সেঞ্চুরি করেন লুকেশ রাহুল। ছয় চার ও তিন ছক্কায় ‘বিস্ফোরক’ ইনিংসটি সাজান তিনি। আরেক ওপেনার রোহিত শর্মা পাঁচ চার ও এক ছয়ে ১৬ বলে ৩০ রান করেন। ইনিংসের পঞ্চম ওভারের শেষ বলে রোহিত ও ষষ্ঠ ওভারের শেষ বলে লুকেশ রাহুল ফিরে যান সাজঘরে। ততক্ষণে জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। ২ রানে বিরাট কোহলি ও ৬ রানে সূর্যকুমার যাদব অপরাজিত থাকেন।

স্কটিশের হয়ে ওয়াট ও হোয়েল ১টি করে উইকেট লাভ করেন।

দুবাইয়ে টস হেরে ব্যাট করতে নামা স্কটল্যান্ট ভারতীয় বোলারদের তোপের মুখে পড়ে ১৭.৪ ওভারে মাত্র ৮৫ রানে অলআউট হয়ে যায়। দলের পক্ষে ইনিংস সর্বোচ্চ ২৪ রান করেন মানসি। ২৪ বলের ইনিংসে চারটি চার ও একটি ছক্কা হাঁকান এই ব্যাটার। এছাড়াও ২১ রান করেন লিস্ক। ১৬ রান আসে কুলামের ব্যাট থেকে।

ভারতের হয়ে জাদেজা ও শামি ৩টি করে ও বুমরাহ ২টি উইকেট লাভ করেন।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০