স্কোয়াডে যুক্ত হলেন রোহিত, এক টেস্ট খেলেই দেশে ফিরবেন কোহলি

স্পোর্টস ডেস্কঃ তুমুল সমালোচনার পর অবশেষে অস্ট্রেলিয়ার সফরে ভারত স্কোয়াডে যুক্ত করা হয়েছে রোহিত শর্মাকে। তবে শুধুমাত্র টেস্ট স্কোয়াডে নেওয়া হয়েছে এই তারকা ওপেনারকে। এছাড়া ওয়ানডে, টি-টোয়েন্টি সিরিজ শেষে একটি টেস্ট খেলেই দেশে ফিরবেন অধিনায়ক বিরাট কোহলি।

ইনজুরির কারণে সহ-অধিনায়ক রোহিত শর্মাকে রাখা হয়নি অস্ট্রেলিয়া সফরে রাখা হয়নি। অথচ, আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সে দলের সাথেই ছিলেন রোহিত। পরবর্তীতে খেলেছেন ম্যাচও। যা নিয়ে তুমুল সমালোচনা হয়েছে। ইনজুরির থেকে রোহিত-কোহলি দ্বন্ধ সামনে আসে এখানে। এর মাঝেই রোহিতকে টেস্ট স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হলো।

এদিকে বিরাট কোহলি সাদা বলে সিরিজ শেষে, গোলাপি বলে দিবা-রাত্রির টেস্ট ম্যাচ খেলবেন। এরপর নিজ দেশে উড়াল দেবেন এই তারকা। সন্তান-সম্ভাবা স্ত্রী আনুশকা শর্মার পাশে থাকতে বিসিসিআই থেকে ছুটি চেয়েছিলেন তিনি। ভারতীয় ক্রিকেট বোর্ড সেখানে সম্মতি দিয়েছে। সব কিছু ঠিক থাকলে আগামী জানুয়ারিতেই প্রথম সন্তানের মুখ দেখবেন তারকা দম্পতি।

এছাড়া স্কোয়াড থেকে বাদ পড়েছেন প্রথম বারের মতো জাতীয় দলে ঢাক পাওয়া বরুণ চক্রবর্তী। তার পরিবর্তে টি-টোয়েন্টি স্কোয়াডে টি নটরাজকে দলে নেওয়া হয়েছে। যার কিনা দলের সাথে অস্ট্রেলিয়া সফর করার কথা ছিল। এদিকে ব্যাকআপ উইকেটরক্ষক হিসেবে সঞ্জু স্যামসনকে ওয়ানডে স্কোয়াডে যুক্ত করা হয়েছে। এছাড়া ইনজুরিতে থাকা ঋদ্ধিমান সাহা আদৌও অস্ট্রেলিয়া সফরে যেতে পারবেন কিনা সেই নিয়ে রয়েছে সংশয়। কমলেশ নাগোরকটিকে পুরো দলের সাথে নেওয়ার কথা ছিল। কিন্তু, ইনজুরির কারণে যেতে পারছেন না।

২৭ নভেম্বর সিডনিতে প্রথম ওয়ানডে দিয়ে শুরু হবে দুই দলের মধ্যকার সিরিজ। একই ভেন্যুতে দ্বিতীয় ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে ২৯ নভেম্বর। পরবর্তীতে ১ ডিসেম্বর মানুকা ওভালে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে। ৪ ডিসেম্বর সেই মানুকা ওভালেই টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে। ৬ ও ৮ ডিসেম্বর যথাক্রমে সিডনিতে বাকি দুটি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

এরপর অজিদের সাথে টেস্ট লড়াইয়ে নামবেন ম্যান ইন ব্লু’রা। ১৭ ডিসেম্বর অ্যাডিলেড ওভালে গোলাপি বলে দিবারাত্রির ম্যাচ দিয়ে শুরু হবে টেস্ট সিরিজ। ২৬ ডিসেম্বর মেলবোর্নে ঐতিহ্যবাহী বক্সিং ডে টেস্ট অনুষ্ঠিত হবে। ৭ জানুয়ারি তৃতীয় টেস্ট সিডনিতে হবে। সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট ১৫ জানুয়ারি ব্রিসবেনের গ্যাবাতে অনুষ্ঠিত হবে।

টি-টোয়েন্টি স্কোয়াড
বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মনিষ পান্ডে, হার্দিক পান্ডিয়া, মায়াঙ্ক আগারওয়াল, রবীন্দ্র জাদেজা, য়ুজবেন্দ্র চাহাল, ওয়াশিংটন সুন্দর, যশপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, নভদ্বীপ সাইনি, দীপক চাহার ও টি নটরাজ।

ওয়ানডে স্কোয়াড
বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, শুভমান গিল, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মনিষ পান্ডে, হার্দিক পান্ডিয়া, মায়াঙ্ক আগারওয়াল, সঞ্জু স্যামসন, রবীন্দ্র জাদেজা, কুলদ্বীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, যশপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, নভদ্বীপ সাইনি ও শার্দুল ঠাকুর।

টেস্ট স্কোয়াড
বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, মায়াঙ্ক আগরওয়াল ,পৃথ্বী শ, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, হনুমা বিহারি, শুভমান গিল, ঋদ্ধিমান সাহা, ঋষভ পন্ত, যশপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, উমেশ যাদব, নভদ্বীপ সাইনি, কুলদ্বীপ যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন ও মোহাম্মদ সিরাজ।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা