স্থগিত আইপিএল, প্রায় আড়াই হাজার কোটি টাকা ক্ষতি ভারতের

স্পোর্টস ডেস্কঃ আইপিএল স্থগিত হওয়ায় সম্প্রচার স্বত্ত্ব এবং স্পন্সর হিসেবে প্রায় ২০০০-২৫০০ কোটি টাকা ক্ষতি হয়েছে ভারতের। মোট ৫২ দিনে ৬০টি ম্যাচ হওয়ার কথা ছিল গোটা আসরে। তবে ২৪ দিনে ২৯ ম্যাচ হওয়ার পরেই এক প্রকার বাধ্য হয়েই জমজমাট এই টুর্নামেন্টটি স্থগিত করতে হয় আয়োজকদের। ফলে এত বেশি আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে ।

বিসিসিআই’র এক সিনিয়র কর্তার বরাতে সংবাদসংস্থা পিটিআই জানায়, ‘প্রায় দুই থেকে আড়াই হাজার কোটির লোকসানের মুখোমুখি হতে চলেছে বিসিসিআই।’

বিসিসিআই সবচেয়ে বেশি অর্থ হারাচ্ছে টুর্নামেন্টের ব্রডকাস্ট রাইটস পাওয়া স্টার স্পোর্টসের কাছ থেকে। ১৬ হাজার ৩৪৭ কোটি রুপিতে স্টার পাঁচ বছরের চুক্তি করেছে, মানে প্রতি বছর ৩২৬৯.৪ কোটি রুপি। এক মৌসুমে যদি ৬০ ম্যাচ হয়, তাহলে প্রত্যেক ম্যাচের মূল্য সর্বোচ্চ ৫৪.৫ কোটি রুপি। স্থগিত হওয়া আসরে এখনো ৩১ ম্যাচ বাকি। স্টার স্পোর্টস ছাড়াও আরেক স্পন্সর ভিভো’র কাছ থেকেও মোটা অঙ্কের টাকা পাওয়ার কথা ছিল বিসিসিআই’র। কিন্তু সবই এখন লোকসানে।

প্রসঙ্গত, সবার আগে করোনা ভাইরাসে আক্রান্ত হন কলকাতা নাইট রাইডার্সের দুই ক্রিকেটার। এরপর চেন্নাই সুপার কিংসের কোচিং স্টাফের সদস্য, দিল্লি ক্যাপিটেলসের এবং সানরাইজার্স হায়দরাবাদের একজন করে ক্রিকেটার। এরপরই মঙ্গলবার টুর্নামেন্ট স্থগিতের ঘোষণা দেয় বিসিসিআই।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০